ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রোজায় টিসিবির পণ্য: শর্ত ভাঙলে ডিলারশিপ বাতিলসহ আইনি ব্যবস্থা

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ১৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোজায় টিসিবির পণ্য: শর্ত ভাঙলে ডিলারশিপ বাতিলসহ আইনি ব্যবস্থা

রমজান মাস সামনে রেখে এবং ক্রেতাদের চাহিদার পরিপ্রেক্ষিতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) দেশের বিভিন্ন স্থানে আরও ৪৬টি ডিলার নিয়োগ দিয়েছে। শর্তসাপেক্ষে নিয়োগ পাওয়া এসব ডিলারদের বিরুদ্ধে কোনো অভিযোগ পাওয়া গেলে শাস্তি হিসেবে ডিলারশিপ ও জামানতের অর্থ বাতিল করা হবে।  নেওয়া হবে আইনগত ব্যবস্থাও।

বর্তমানে দেশের বিভিন্ন স্থানে ৪শর বেশি ট্রাকসেল করা হচ্ছে বলে জানিয়েছেন টিসিবি’র মুখপাত্র হুমায়ুন কবির। তিনি বলেন, টিসিবি’র ডিলার নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। পাশাপাশি বিভিন্ন অনিয়মের কারণে অনেক ডিলারশিপ বাতিলও করা হয়। দেশের বিদ্যমান অবস্থায় বিভিন্ন স্থানে টিসিবি’র পণ্য খোলা বাজারে বিক্রি ও গুদামজাত করার মতো সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়েছে। সেগুলো আমরা মনিটরিং করছি। এসব বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নতুন ডিলার নিয়োগ প্রসঙ্গে তিনি বলেন, করোনাভাইরাসের মধ্যেও সাধারণ মানুষের কষ্ট লাঘবে টিসিবি আরও ৪৬ নতুন ডিলার নিয়োগ দিয়েছে। শর্তসাপেক্ষে এসব নিয়োগ দুই বছরের জন্য দেওয়া হয়েছে। কোনো শর্ত অমান্য করার অভিযোগ পাওয়া গেলে তাদের ডিলারশিপ ও জামানতের অর্থ বাতিল করা হবে।

টিসিবি’র এ মুখপাত্র বলেন, নিয়োগপ্রাপ্ত ডিলারদের বিষয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় থেকে তদন্ত করে প্রতিবেদনে বিরূপ কোনো মন্তব্য পাওয়া গেলে তাৎক্ষণিক সাময়িক ডিলারশিপ চুক্তিপত্র বাতিল করে জামানত বাজেয়াপ্ত করা হবে। এছাড়া সাময়িক চুক্তিবদ্ধ সময়ের মধ্যে কোনো অভিযোগ উপস্থাপন এবং প্রমাণিত হলে একই ব‌্যবস্থা নেওয়া হবে।

নতুন নিয়োগপ্রাপ্ত ডিলারের মধ্যে মাগুরায় ৩ জন, বগুড়ায় ১ জন, চট্টগ্রামে ৫ জন, কুমিল্লায় ১ জন, নাটোরে ১ জন, ময়মনসিংহে ১ জন, ঢাকায় ৩ জন,দিনাজপুরে ১ জন, গোপালগঞ্জে ১ জন, ঝিনাইদাহে ২ জন, নড়াইলে ১ জন, রংপুরে ১ জন, গাইবান্ধায় ১ জন, ঝালকাঠিতে ২ জন, রাজশাহী ১ জন, মাদারিপুরে ৯ জন, হবিগঞ্জে ১ জন, বরিশালে ৬ জন এবং পটুয়াখালিতে ১ জন ডিলার নিয়োগ পেয়েছেন।

টিসিবি সূত্রে জানা গেছে, সারা দেশে বিভিন্ন আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে প্রায় ৪শ জায়গায় ট্রাক সেল চলছে।  এরমধ্যে ঢাকা এবং এর আশপাশের এলাকায় ৭৬টি জায়গায় ট্রাক সেল চলছে। আগে এর সংখ্যা ছিল ৫০।

খোলা বাজারে পণ্য বিক্রিতে যেকোনো ধরনের অনিয়ম প্রতিরোধে কঠোর হচ্ছে টিসিবি। সাধারণ মানুষের ক্রয় অধিকার নিশ্চিত করতে ডিলারদের বিরুদ্ধে কোনো অভিযোগ পাওয়া গেলেই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে টিসিবি সূত্রে জানা গেছে। এ বিষয়ে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশিও যেকোনো অনিয়মের বিরুদ্ধে হুঁশিয়ার থাকতে নির্দেশনা দিয়েছেন।

সম্প্রতি টিসিবি একটি অফিস আদেশ জারি করেছে। এতে বলা হয়েছে, চলতি ২০১৯-২০২০ অর্থবছরের চলমান ৬ষ্ঠ কিস্তির বরাদ্দে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর পণ্য বিক্রির ক্ষেত্রে ডিলার কোনো অনিয়ম করলে প্রিন্ট অথবা ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ায় অনিয়ম সংক্রান্ত কোনো রিপোর্ট পাওয়া গেলে অথবা জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ভোক্তা অধিকার, র‌্যাব, পুলিশ বা স্থানীয় প্রশাসন বা কোনো কর্তৃপক্ষ কোনো ডিলারের বিরুদ্ধে বিরূপ মন্তব্য পাওয়া গেলে তাৎক্ষণিক ঐ ডিলারকে পণ্য বিক্রয় কার্যক্রম থেকে প্রত্যাহার করে করণীয় বিষয়ে সুপারিশসহ প্রধান কার্যালয়কে অবহিত করতে হবে।

অফিস আদেশটি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা টিসিবি’র সব আঞ্চলিক কার্যালয় এবং দেশের সব জেলা প্রশাসকের কাছে চিঠি পাঠানো হয়েছে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।  টিসিবি’র ৬ষ্ঠ কিস্তির কার্যক্রম ১ এপ্রিল থেকে শুরু হয়ে ২০ মে পর্যন্ত চলবে।


ঢাকা /হাসনাত/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়