ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

করোনা মোকাবিলায় এডিবির কাছে বর্ধিত সহায়তা চাইলেন অর্থমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ২০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা মোকাবিলায় এডিবির কাছে বর্ধিত সহায়তা চাইলেন অর্থমন্ত্রী

করোনাভাইরাস মোকাবিলায় এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছে বর্ধিত সহায়তা চেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আঞ্চলিক উন্নয়ন ব‌্যাংকটির কাছে বাজেট সহায়তাও চেয়েছেন তিনি।

সোমবার (২০ এপ্রিল) এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়ার সঙ্গে টেলিফোনে কথা বলার সময় সহায়তা কামনা করেন অর্থমন্ত্রী।

অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলামের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

করোনাভাইরাস মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোর জন্য স্বাস্থ্য ও অর্থনীতি খাতে ২০ বিলিয়ন বা ২ হাজার কোটি মার্কিন ডলার আর্থিক সহায়তার প্যাকেজ ঘোষণার জন্য এডিবির প্রেসিডেন্টের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন অর্থমন্ত্রী। এডিবির প্রেসিডেন্টের গতিশীল নেতৃত্বে উন্নয়নশীল দেশগুলো করোনার বিরূপ প্রভাব মোকাবিলায় সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

স্বাস্থ্যখাতের জরুরি সেবা ও বাজেট সহায়তায় এডিবি বাংলাদেশের জন্য যে ৬০.২ কোটি ডলার (প্রায় ৫ হাজার ১৭৭ কোটি টাকা) অর্থসহায়তার প্রতিশ্রুতি দিয়েছে সেজন্য ধন্যবাদ জানান অর্থমন্ত্রী।

এডিবির প্রেসিডেন্ট অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে বলেন, ‘এই মহামারি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অর্থনৈতিক, সামাজিক ও উন্নয়নের অগ্রযাত্রায় বড় ধরনের আঘাত হানতে পারে। অর্থনৈতিক মন্দা দেখা দিতে পারে। এডিবি ঘোষিত সহযোগিতা প্যাকেজ উন্নয়নশীল দেশগুলোর জন্য এবং বেসরকারি খাতকে এই মহামারি মোকাবিলা করার জন্য দ্রুত সরবরাহ করা হচ্ছে।’

তিনি অর্থমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে এডিবির চলমান প্রকল্প ও পাইপলাইনে থাকা প্রকল্পগুলো নিয়ে আলোচনা করেন এবং সেগুলো দ্রুত সফলভাবে সমাপ্ত করার পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান।



ঢাকা/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়