ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সরকারের কাছে শাইখ সিরাজের ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৪, ১৮ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সরকারের কাছে শাইখ সিরাজের ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’

২০২০-২০২১ অর্থবছরের জাতীয় বাজেটকে সামনে রেখে কৃষি ও কৃষকের জন্য করণীয় বিষয়ে সরকারের কাছে সুপারিশমালা দিয়েছেন কৃষি ও উন্নয়নবিষয়ক সাংবাদিক শাইখ সিরাজ। এ নিয়ে ১৫তম বছরের মতো তিনি সরকারের কাছে ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ শীর্ষক সুপারিশমালা দিলেন।

সোমবার (১৮ মে) অনলাইনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী, অর্থ সচিবকে সুপারিশমালা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, শাইখ সিরাজ ২০০৫ সাল থেকে তার ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানের পক্ষ থেকে ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। প্রতি বছর এ কার্যক্রমের অংশ হিসেবে তিনি মাঠ পর্যায়ে কৃষকের সংলাপ ‘কৃষি বাজেট, কৃষকের বাজেট’ আয়োজন করে থাকেন। এতে মন্ত্রী, অর্থনীতিবিদ, জেলা প্রশাসনের ঊর্ধ্বতন পদস্থ কর্মকর্তারা উপস্থিত থাকেন। মাঠ পর্যায় থেকে উঠে আসা কৃষক-খামারিদের দাবি, চাহিদা ও প্রত্যাশার আলোকে সুপারিশমালা প্রস্তুত করে অর্থমন্ত্রীর মাধ্যমে সরকারের কাছে উপস্থাপন করেন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ শীর্ষক সুপারিশ উপস্থাপনার কাজ শুরু হয় গোপালগঞ্জ থেকে। এ অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবার সুপারিশমালায় তিনি চলমান করোনা পরিস্থিতিতে কৃষি খাতে করণীয় কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন। এর মধ্যে রয়েছে কৃষিপণ্যের রপ্তানি বাণিজ্যের প্রসার ঘটানোর জন্য জরুরি উদ্যোগ গ্রহণ, কর্মহীন বেকারদের কৃষিতে অন্তর্ভূক্ত করার জন্য জরুরি সহায়তা প্রকল্প, শিক্ষিত তরুণ প্রজন্মের উদ্যোগ গ্রহণ উপযোগী কৃষি সহায়তা প্রকল্প, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিনির্ভর কৃষি সহায়তা প্রকল্প চালুর জন্য দৃষ্টি আকর্ষণ করেন।

এক্ষেত্রে তিনি মাশরুম চাষ সম্প্রসারণে পশিক্ষণ ও কারিগরী সহায়তা দান, আধুনিক গ্রিন হাউস ও পলিনেট হাউসে কৃষি সম্প্রসারণ প্রকল্পে সহায়তা দান ও ছোট পরিসরে বায়োফ্লক, রাস ও রেসওয়ে পদ্ধতির মাছ চাষ প্রকল্পে সহায়তা করার কথা উল্লেখ করেন। এছাড়া, এবারের সুপারিশমালায় মৎস্য চাষ, পোল্ট্রি ও দুগ্ধ শিল্পে করোনা পরিস্থিতিতে ক্ষতির চিত্র তুলে ধরেন। এসব ক্ষেত্রে সরকারি বিশেষ বরাদ্দ ও দিক নির্দেশনা তুলে ধরেন।


ঢাকা/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়