ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

১২তম কমিউনিকেশন সামিট অনুষ্ঠিত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৬, ৯ সেপ্টেম্বর ২০২৩  
১২তম কমিউনিকেশন সামিট অনুষ্ঠিত

বাংলাদেশ ব্যান্ড ফোরামের আয়োজনে কানস লায়নস ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অব ক্রিয়েটিভের সহযোগিতায় ও দ্য ডেইলি স্টারের সম্পৃক্তায় ১২তম কমিউনিকেশন সামিট অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (৯ সেপ্টেম্বর) ‘ক্রিয়েটিভিটি ইন দ্য এজ ও ডিসরাপশন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজধানীর ইন্টারকন্টিনেন্টালে দিনব্যাপী এ সামিট অনুষ্ঠিত হয়।

দেশ ও বিদেশের বিশেষজ্ঞ ও ক্রিয়েটিভ কমিউনিকেশনস শিল্পের পেশাজীবীদের অংশগ্রহণে এবারের সামিটে আলোচিত হয়েছে যোগাযোগ শিল্পে চলমান ট্রেন্ড, কৌশল, চ্যালেঞ্জ ও সমাধান। এবারের সামিটে উঠে এসেছে নিউ মিডিয়া এজ, ক্রিয়েটিভ ইন্ডাস্ট্রিতে কৃত্তিম বৃদ্ধিমত্তা উপযোগী ব্যবহার, ট্রেন্ড, প্রযুক্তি, দর্শক সংযোগ।

সামিটে শুভেচ্ছা বক্তৃতায় বাংলাদেশ ব্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম বলেন, ‘আমরা ক্রিয়েটিভ অগ্রগতির সোনালী সময়ে অবস্থান করছি। বিগত এক বছরে আমরা কৃত্তিম বুদ্ধিরমত্তার চূড়ান্ত সম্ভাবনাকে প্রত্যক্ষ করেছি। তাই আসন্ন ভবিষ্যতে আমাদের যাবতীয় বার্তা ও যোগাযোগ হতে হবে আরও অধিক উদ্ভাবনী সমৃদ্ধ। একই সঙ্গে সামাজিক নানাবিধ সমস্যাকে আমাদের প্রচারণার মাধ্যমে তুলে ধরার ক্ষেত্রে আরও কৌশলী ও সক্ষম হতে হবে।’

সামিটে কিনোট বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পার্থ সিনহা, টাইমস অব ইন্ডিয়া গ্রুপের প্রেসিডেন্ট, প্রেসিডেন্ট দ্য এডভারটাইজিং ক্লাব ইন্ডিয়া, প্রেসিডেন্ট রেসপন্স, বেনেট কোলম্যান অ্যান্ড কোং লি.; এক্সিকিউটিভ কমিটি মেম্বার, ইন্টারন্যাশনাল এডভারটাইজিং এসোসিয়েশন, আইএএ। কাইনাজ কর্মকার, চিফ ক্রিয়েটিভ অফিসার ওগিলভি ইন্ডিয়া এবং আলী শাহবাজ, চিফ ক্রিয়েটিভ অফিসার এম অ্যান্ড সি সাচি গ্রুপ সিঙ্গাপুর। সামিট সঞ্চালনা করেন ব্র্যান্ড ও কমিউনিকেশন বিশেষজ্ঞ কণিষ্কা চক্রবর্তী।

পার্থ সিনহা বলেন, কৃত্তিম বুদ্ধিমত্তার (এআই) সর্বজনীন প্রয়োগ, প্রাচ্য আর প্রাশ্চাত্যের সৃজনশীল প্রচারণার ব্যবধানকে কমিয়ে এনেছে। একই সঙ্গে এ শিল্পে উদ্ভাবনী প্রচেষ্টার অবদানও কোভিড পরবর্তী সময়ে স্পষ্টভাবে প্রতীয়মান। করোনা সমকালীন বাধাগুলোকে আমরা উদ্ভাবনী ক্ষমতার মাধ্যমেই কাটিয়ে উঠতে সক্ষম হয়েছি। বর্তমানে প্রেক্ষাপটে আমরা যত বেশি উদ্ভাবনকে বরণ করে নিতে পারব, সামগ্রিকভাবে আমরা ততটাই এগিয়ে যেতে পারব।

১২তম সামিটে আরও উপস্তিত ছিলেন, গালিব বিন মোহাম্মদ, ব্র্যান্ড এবং মার্কেটিং কনসালটেন্ট, সালাউদ্দিন শাহেদ, সিও এফসিবি বিটোপি, তানভীর হোসেন, এক্সিকিউটিভ ক্রিয়েটিভ ডিরেক্টর, সান কমিউনিকেশন লি., দ্রাবির আলম, সিও অ্যান্ড ডিরেক্টর, এক্স ইন্টারগ্রেটেড মার্কেটিং এজেন্সি, রিসালাত সিদ্দিকী, চেয়ারম্যান (দ্য ম্যান অব স্টিল) অ্যানালাইজেশন বাংলাদেশ লি. শামীম উজ জামান, হেড অব ব্র্যান্ডস অ্যান্ড মার্কেটিং কমিউনিকেশন, রবি আজিয়াটা লি. উরফি আহমেদ, ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন ডিরেক্টর বাংলালিংক এবং আরও অনেকে উপস্থিত ছিলেন।

সামিটে স্ট্র্যাটেজিক পার্টনার ছিলেন, বাংলাদেশ ক্রিয়েটিভ ফোরাম, রোরিং লায়নস, নলেজ পার্টনার। মার্কেটিং- সোসাইটি অব বাংলাদেশ। হস্পিটালিটি পার্টনার- ইন্টারকন্টিনেন্টাল। টেকনোলজি পার্টনার- আমরা টেকনোলজিস লি. ও পিআর পার্টনার- ব্যাকপেজ পিআর।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়