ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

‘নগরের নিম্ন আয়ের মানুষের আবাসনের কথা কেউ ভাবেন না’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৫, ২ অক্টোবর ২০২৩  
‘নগরের নিম্ন আয়ের মানুষের আবাসনের কথা কেউ ভাবেন না’

ঢাকা শহরে বস্তিতে বসবাসকারী মানুষের সংখ্যা বাড়ছে। নিম্ন আয়ের মানুষের ঠিকানা নগরীর বস্তিগুলোতে বসবাসকারীরা চরম মানবেতর জীবনযাপন করলেও তাদের আবাসনের কথা কেউ ভাবেন না। এমনটাই মন্তব্য করেছেন একদল বস্তিবাসী ও উন্নয়নকর্মী।

সোমবার (২ অক্টোবর) বিশ্ব বসতি দিবস উপলক্ষে ঢাকার পশ্চিম ধানমন্ডির বেড়িবাঁধ এলাকায় বস্তিবাসীদের উদ্যোগে এক মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিকের আয়োজনে সমাবেশে সভাপতিত্ব করেন বস্তিবাসী নেত্রী হোসনে আরা বেগম রাফেজা।

সমাবেশে আরও বক্তব্য রাখেন বারসিকের প্রজেক্ট ম্যানেজার ও পরিবেশ আন্দোলনকর্মী ফেরদৌস আহমেদ, বস্তিবাসী নেতা হারুন অর রশিদ, বারসিকের সহযোগী সমন্বয়ক নাজমা আক্তার, হেনা আক্তার রূপা, রুনা আক্তার প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ঢাকা শহর আজ এক মেগা সিটি হলেও বাসস্থানকে অধিকার হিসেবে দেখা হচ্ছে না। বরং নিম্ন আয়ের মানুষকে পেছনে ফেলে ঢাকার সকল উন্নয়ন অগ্রযাত্রা সূচিত হচ্ছে।

তারা বলেন, প্রতিদিন গড়ে ১৭০০ মানুষ ঢাকায় আসে এবং হিসাব করে দেখা গেছে, প্রতি বছরে প্রায় ৬ লাখ মানুষ ঢাকা শহরে নতুন করে যুক্ত হয়। নগরের মোট জনসংখ্যার মোট দরিদ্র ৩৫ ভাগ দরিদ্র এবং অতি দরিদ্র ১০ ভাগ, যাদের আয় সাত হাজার টাকার নিচে। এই হতদরিদ্র জনগোষ্ঠীকে পেছনে রেখে ডিজিটাল বা স্মার্ট কোনও বাংলাদেশই সম্ভব না।

মানববন্ধনে নানা প্ল্যাকার্ড হাতে নিয়ে শতাধিক বস্তিবাসী অংশগ্রহণ করেন।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়