ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

সাইবার নিরাপত্তা সচেতনতা বৃদ্ধিতে মাসব্যাপী নানা কর্মসূচি ওয়ালটনের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪০, ৯ অক্টোবর ২০২৩   আপডেট: ২০:৫৮, ৯ অক্টোবর ২০২৩
সাইবার নিরাপত্তা সচেতনতা বৃদ্ধিতে মাসব্যাপী নানা কর্মসূচি ওয়ালটনের

থিম লোগো

‘আমাদের বিশ্বকে সুরক্ষিত করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ১ অক্টোবর বাংলাদেশে শুরু হয়েছে অষ্টম (আন্তর্জাতিকভাবে ২০তম) সাইবার নিরাপত্তা সচেতনতা মাস। নিরাপদ ও সুরক্ষিত ডিজিটাল বিশ্ব গড়তে সাইবার নিরাপত্তা সচেতনতাবিষয়ক জাতীয় কমিটির (এনসিসিএ) দিকনির্দেশনায় এ কর্মসূচিতে যুক্ত হয়েছে দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন। সাইবার নিরাপত্তা সম্পর্কে সবার সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাসব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি। 

সোমবার (৯ অক্টোবর) রাজধানীতে ওয়ালটন করপোরেট অফিসে দিনব্যাপী ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এস এম রেজাউল আলম।  

‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ শীর্ষক সেমিনারে বক্তব্য দেন ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এস এম রেজাউল আলম

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন—ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর মেজর জেনারেল (অব.) ইবনে ফজল শায়েখুজ্জামান ও এমদাদুল হক সরকার, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর নজরুল ইসলাম সরকার, ইভা রিজওয়ানা নিলু ও মো. হুমায়ুন কবীর, সিনিয়ির এক্সিকিউটিভ ডিরেক্টর এস এম জাহিদ হাসান, আরিফুল আম্বিয়া ও জাহিদুল ইসলাম, ওয়ালটন কম্পিউটারের চিফ বিজনেস অফিসার তৌহিদুর রহমান রাদ, ওয়ালটনের চিফ হিউম্যান রিসোর্চ অফিসার খন্দকার ইশতিয়াক মাহমুদসহ অন্যান্য বিভাগের কর্মকর্তারা। সাইবার নিরাপত্তা সচেতনতা সম্পর্কিত মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেজর জেনারেল (অব.) ইবনে ফজল শায়েখুজ্জামান। 

‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ শীর্ষক সেমিনারে বক্তব্য দেন ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এস এম রেজাউল আলম

সেমিনারে ওয়ালটন ডিজি-টেকের চেয়ারম্যান এস এম রেজাউল আলম বলেন, বিশ্বে আইসিটি খাতের উন্নয়নের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সাইবার হ্যাকিংয়ের ঝুঁকিও। সাইবার হ্যাকিং হচ্ছে ব্যতিক্রমী এক সন্ত্রাসী হামলা বা থ্রেট। এই ঝুঁকি থেকে নিজেদের রক্ষা করতে ইন্টারনেটভিত্তিক ডিভাইস ব্যবহারে আমাদের আরও সচেতন হতে হবে। প্রতিষ্ঠানে কম্পিউটার ব্যবহারকারীদের জন্য সাইবার নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে আমাদের দায়বদ্ধতা আছে। সেজন্য অনলাইন নেটওয়ার্ক ও সার্ভার ম্যানেজমেন্টে বিশেষ গুরুত্ব দিতে হবে। পাশাপাশি ই-মেইল ও পাসওয়ার্ড ব্যবহারের ক্ষেত্রে সবাইকে অনেক বেশি সচেতন হতে হবে। সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে নিয়মিত বিভিন্ন কৌশলগত পদক্ষেপ গ্রহণের পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় ওয়ালটনের আইটি বিভাগকে ধন্যবাদ। 

‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ শীর্ষক সেমিনারে উপস্থিত ওয়ালটনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা

‘নিজের কাজকে নিরাপদ রাখি, অন্যের কাজে সহযোগিতা করি’ এই স্লোগানে ওয়ালটন আইটি বিভাগের সার্বিক তত্ত্বাবধানে অক্টোবর মাসজুড়ে প্রচার হবে চারটি বিষয়—আইডিতে বহুস্তরের নিরাপত্তা-ব্যবস্থা, শক্তিশালী পাসওয়ার্ড, ফিশিং চেনার উপায় এবং নিয়মিত সফটওয়্যার হালনাগাদ। এগুলো মেনে চললে ব্যবহারকারী নিজেই অনলাইনে নিজের নিরাপত্তা বলয় তৈরি করতে সক্ষম হবেন। 

২০০৪ সাল থেকে আমেরিকা, ২০১১ থেকে নরওয়ে এবং ২০১২ থেকে ইউরোপসহ বিভিন্ন দেশ অক্টোবরকে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ হিসেবে পালন করে আসছে। সাইবার দস্যুতা থেকে নাগরিকদের নিরাপদে থাকতে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি নেওয়া হয় এ মাসে। 

একরাম/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়