ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ওয়ালটনের অত্যাধুনিক উৎপাদন প্রক্রিয়া দেখে মুগ্ধ সিরামিক গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৮, ১৪ অক্টোবর ২০২৩   আপডেট: ০৮:৫৪, ১৫ অক্টোবর ২০২৩
ওয়ালটনের অত্যাধুনিক উৎপাদন প্রক্রিয়া দেখে মুগ্ধ সিরামিক গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা

ওয়ালটন টিভি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টসে আইজিসিআরটির প্রতিনিধিদল

দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন হেড কোয়ার্টার্স পরিদর্শন করেছে কাঁচ ও সিরামিক গবেষণা ও পরীক্ষণ ইনস্টিটিউটের (আইজিসিআরটি) আট সদস্যের প্রতিনিধিদল। তারা ওয়ালটনের বিভিন্ন ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স পণ্যের আন্তর্জাতিক মানের সর্বাধুনিক প্রযুক্তির উৎপাদন প্ল্যান্টস দেখে অভিভূত হয়েছেন। 

শনিবার (১৪ অক্টোবর, ২০২৩) সকালে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হেড কোয়ার্টার্স পরিদর্শনে আসে আইজিসিআরটির প্রতিনিধিদল। উদ্দেশ্য—ওয়ালটনের আন্তর্জাতিক মানসম্পন্ন অত্যাধুনিক প্রযুক্তির বিভিন্ন পণ্যের উৎপাদন কার্যক্রম সরেজমিনে পরিদর্শন। এর মাধ্যমে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ও হাই-টেক পণ্য উৎপাদনে বাংলাদেশের অভূতপূর্ব গবেষণা, উন্নয়ন ও রপ্তানি কার্যক্রম সম্পর্কে সম্যক ধারণা ও অভিজ্ঞতা লাভ করা।

আইজিসিআরটির পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) হাবিবুর রহমান ভুঁঞার নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার (পিএসও) ড. শিরীন আক্তার জাহান, সিনিয়র সায়েন্টিফিক অফিসার (এসএসও) সাবরিনা মোস্তফা, এসএসও লুৎফর রহমান, সায়েন্টিফিক অফিসার (এসও) ফরিদ আহমেদ, আশরাফুল আলম, বৃষ্টি বিশ্বাস এবং রতন কুমার বিশ্বাস প্রমুখ।

ওয়ালটন হেড কোয়ার্টার্সে সুসজ্জিত প্রোডাক্ট ডিসপ্লে সেন্টারে আইজিসিআরটির প্রতিনিধিদল

অতিথিরা ওয়ালটন হেড কোয়ার্টার্সে পৌঁছালে তাদের স্বাগত জানান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর হুমায়ুন কবীরসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তারা।

হেড কোয়ার্টার্স প্রাঙ্গণে পৌঁছে অতিথিরা প্রথমে ওয়ালটনের বিভিন্ন পণ্যের উৎপাদন প্রক্রিয়ার ওপর নির্মিত ভিডিও ডক্যুমেন্টারি উপভোগ করেন। এর পর তারা ওয়ালটনের সুসজ্জিত প্রোডাক্ট ডিসপ্লে সেন্টারসহ ওয়ালটনের সর্বাধুনিক প্রযুক্তির রেফ্রিজটারেটর, এয়ার কন্ডিশনার, টেলিভিশন ইত্যাদি পণ্যের প্রোডাকশন প্ল্যান্টস এবং ফ্রিজের রিসার্চ অ্যান্ড ইনোভেশন (আরএন্ডআই) সেন্টার সরেজমিনে পরিদর্শন করেন।

পরিদর্শনকালে তারা ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ও হাই-টেক পণ্য উৎপাদনে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন ও রপ্তানি কার্যক্রম সম্পর্কে সম্যক ধারণা ও অভিজ্ঞতা লাভ করে মুগ্ধতা প্রকাশ করেন।

ওয়ালটন এসি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টস পরিদর্শন করেন আইজিসিআরটির বিজ্ঞানীগণ

পরিদর্শন শেষে আইজিসিআরটির পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) হাবিবুর রহমান ভুঁঞা বলেন, ওয়ালটনের প্রোডাকশন ইউনিটগুলো পরিদর্শন করার পর ওয়ালটন সম্পর্কে আমাদের ধারণা পুরোপুরি বদলে গেছে। আন্তর্জাতিক মানের সর্বাধুনিক প্রযুক্তির প্রোডাকশন প্ল্যান্টস দেখে আমরা অত্যন্ত অভিভূত। ওয়ালটন এখন বাংলাদেশের সব মানুষের গর্বের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। রিসার্চ অ্যান্ড ইনোভেশনে ওয়ালটনকে সব ধরনের সহযোগিতা করতে আমরা প্রস্তুত। বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে ওয়ালটনের সঙ্গে কাজ করতে পারলে আমাদের ভালো লাগবে। এভাবে দেশের অভ্যন্তরে সরকারি-বেসরকারি পর্যায়ে গবেষণা ও উন্নয়ন কার্যক্রমকে ত্বরান্বিত করার মাধ্যমে দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে। 

উল্লেখ্য, আইজিসিআরটি হলো বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) গবেষণা ইউনিট। কাঁচ ও সিরামিক ছাড়াও শিল্পক্ষেত্রের প্রয়োজনীয় রাসায়নিক, বর্জ্য ব্যবস্থাপনা এবং পরিবেশ সম্বন্ধীয় বহুমুখী গবেষণা করছে এই ইনস্টিটিউট। এই গবেষণাগারে উদ্ভাবিত দৈনন্দিন জীবনে ব্যবহৃত দ্রব্যাদি আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আইজিসিআরটি গবেষণাগার ইতোমধ্যেই উল্লেখযোগ্য সংখ্যক পদ্ধতি উদ্ভাবন করেছে, যা ক্ষুদ্র ও মাঝারি শিল্পায়নে সহায়তাসহ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে সহায়তা করছে। আইজিসিআরটির উদ্দেশ্য—বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উদ্ভাবন, বিভিন্ন কারখানার সমস্যা সমাধান এবং চাহিদা অনুযায়ী গবেষণার মাধ্যমে শিল্পায়নকে আরও সমৃদ্ধ ও গতিশীল করা। 

/মাহফুজ/একরাম/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়