ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বাংলাদেশ ফাইন্যান্সের গ্রিন ডিপোজিটের যাত্রা শুরু

সংবাদ বিজ্ঞপ্তি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৮, ১৭ নভেম্বর ২০২৩  
বাংলাদেশ ফাইন্যান্সের গ্রিন ডিপোজিটের যাত্রা শুরু

বাংলাদেশকে টেকসই অর্থনীতির দিকে এগিয়ে নিতে যাত্রা শুরু হলো বাংলাদেশ ফাইন্যান্সের নতুন প্রোডাক্ট ‘গ্রিন ডিপোজিট’-এর। বাংলাদেশ ফাইন্যান্সের চেয়ারম্যান মানোয়ার হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. কায়সার হামিদ প্রডাক্টটির শুভ সূচনা করেছেন।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ কার্যালয়ে ‘গ্রিন ডিপোজিট’ প্রোডাক্টটি উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ ফাইন্যান্সের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নতুন এ প্রডাক্টের বিষয়ে বাংলাদেশ ফাইন্যান্সের চেয়ারম্যান বলেন, ‘গ্রিন ডিপোজিট’ নতুন উদ্যোগ। এ উদ্যোগের মাধ্যমে কাস্টমারের কষ্টার্জিত আমানত শুধু সামাজিক দায়বদ্ধতার দিকে যে অর্থায়নগুলো, বিশেষ করে সবুজ অর্থায়ন, নারী উদ্যোক্তাসহ নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টির যে প্রয়াস, তাতে বিনিয়োগ করা হবে। এটি শুধু আর্থিক স্বনির্ভরতা বা উন্নয়নই নয়, একটি বাসযোগ্য শহর এবং পরিবেশবান্ধব পৃথিবী তৈরিরও অনন্য প্রয়াস।

প্রডাক্টটির গুরুত্ব বর্ণনা করতে গিয়ে বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, আগামী প্রজন্মের জন্য আমরা রেখে যেতে চাই বাসযোগ্য পৃথিবী। কার্বন নির্গমন রেট শূন্যে নামিয়ে আনতে সরকার এবং বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে বেশকিছু উদ্যোগ নিয়েছে। কার্বন নিরপেক্ষতার এই উদ্যোগের সাথে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশ ফাইন্যান্সও নিয়ে এসেছে শতভাগ পরিবেশবান্ধব আর্থিক সেবা ‘গ্রিন ডিপোজিট’।

উল্লেখ্য, এ গ্রিন ডিপোজিট একটা আলাদা প্ল্যাটফর্ম, যে প্ল্যাটফর্মের ডিপোজিটের বিনিয়োগ শুধু গ্রিন ফাইন্যান্সিং খাতেই হবে। এটা কাস্টমারকে শুধু আমানতকারী হিসেবে নন, দেশের গর্বিত নাগরিক হিসেবে দায়িত্ব পালনের সুযোগ তৈরি করে দেবে। টেকসই অর্থনীতির সমাজ এবং সবুজ বাংলাদেশ গড়ার মাইলফলক হিসেবে কার্বন ফুটপ্রিন্টে কাস্টমার স্মরণীয় হয়ে থাকবেন। 

ঢাকা/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়