ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

উদ্ভাবনী প্রয়াসকে অনুপ্রাণিত করতে রিটেইল কংগ্রেস অনুষ্ঠিত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৯, ৫ অক্টোবর ২০২৪  
উদ্ভাবনী প্রয়াসকে অনুপ্রাণিত করতে রিটেইল কংগ্রেস অনুষ্ঠিত

উদ্ভাবনী প্রয়াসকে অনুপ্রাণিত করার প্রচেষ্টায় সপ্তম বারের মতো অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ রিটেইল কংগ্রেস, ২০২৪। বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম ও বাংলাদেশ রিটেইল ফোরামের উদ্যোগে শনিবার (৫ অক্টোবর) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে হয় এ আয়োজন।

কংগ্রেসের আলোচনায় ছিল তিনটি কি নোট সেশন, দুটি প্যানেল ডিসকাশন, একটি লিডারস ডায়ালগ, একটি ইনসাইট সেশন, একটি কেস স্টাডি এবং একটি ফাউন্ডারস ডায়ালগ। এতে অংশ নিয়েছেন বিভিন্ন খাতের বিশেষজ্ঞরা, যারা ব্যবসায় উদ্ভাবন এবং গ্রাহক অভিজ্ঞতা পরিবর্তন সম্পর্কে তাদের মতামত দিয়েছেন।  

বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম ও বাংলাদেশ রিটেইল ফোরামের প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম উদ্বোধনী বক্তব্যে বলেন, বর্তমান বাজারে রিটেইল ব্যবসায়ীদের ই-কমার্সের বৃদ্ধি, গ্রাহক অভিজ্ঞতা এবং টেকসই ব্যবসায়িক প্র্যাকটিসের চাহিদার সাথে মানিয়ে নিতে হবে। উদ্ভাবনী শক্তি এবং দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আজকের প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে গুরুত্বপূর্ণ। ব্যবসায়ীদের অবশ্যই পরিবর্তনশীল গ্রাহক চাহিদা মেটানোর জন্য প্রস্তুত থাকতে হবে, যাতে তারা এই দ্রুত পরিবর্তনশীল যুগে সফল হতে পারে।

কি নোট সেশনে বক্তব্য রাখেন সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এম এইচ এম ফাইরোজ, এসিআই লজিস্টিকস লিমিটেডের (স্বপ্ন) ব্যবস্থাপনা পরিচালক সাব্বির হাসান নাসির এবং ওয়াটারহাউস ওয়েডের প্রতিষ্ঠাতা সদস্য ইয়ান এফ ওয়েড। তারা আলোচনা করেন কীভাবে ব্যবসায়ীরা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ভার্চুয়াল/অগমেন্টেড রিয়েলিটি (এআর/ভিআর) এবং মাল্টিচ্যানেল কৌশল ব্যবহার করে গ্রাহক অভিজ্ঞতা উন্নত করতে পারেন।

লিডারস ডায়লগে ‘ফিউচার-প্রুফিং রিটেইল’ শীর্ষক আলোচনার মডারেটর ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য; বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রধান উপদেষ্টা এবং এশিয়া মার্কেটিং ফেডারেশনের প্রেসিডেন্ট অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার। এ আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধ্যাপক এবং প্রাইড গ্রুপের পরিচালক মোহাম্মদ আবদুল মোমেন এবং প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী।

দিনের প্রথম প্যানেল আলোচনা ছিল অভিজ্ঞতানির্ভর রিটেইলের গুরুত্ব নিয়ে, যার মডারেটর ছিলেন আরটিএস এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক জীশান কিংশুক হক। আলোচনায় অংশ নেন সুরাইয়া সিদ্দিকা, সেলস অ্যান্ড মার্কেটিং ডিরেক্টর, গ্রামীণ ডানোন ফুডস লিমিটেড; শাহরিয়ার জামান, হেড অব মার্কেটিং, আকিজবশির গ্রুপ; জাকিয়া নওরিন হুসাইন, এমার্জিং বিজনেস লিড, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড এবং আবু ওবায়দা ইমন, কান্ট্রি ডিরেক্টর অব মার্কেটিং, ডোমিনোস পিৎজা বাংলাদেশ।

কংগ্রেসের দ্বিতীয় প্যানেল আলোচনার শিরোনাম ছিল ‘দ্য ওমনিচ্যানেল ইম্পারেটিভ’। আলোচনার মডারেটর ছিলেন এশিয়া মার্কেটিং ফেডারেশনের সাধারণ সম্পাদক ও আইডিসি বাংলাদেশ পিএলসি’র সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আশরাফ বিন তাজ। প্যানেল আলোচনায় অংশ নেন আহমেদ ফেরদৌস মো. আসিফ, সিইও, বেঙ্গল মিট প্রসেসিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড; রেজাউল কবির, চিফ অপারেটিং অফিসার, সেইলর; সামি আশরাফ, ডিরেক্টর, হোম অ্যান্ড পার্সোনাল কেয়ার, রিমার্ক এইচবি লিমিটেড; শামীম কবির, ম্যানেজিং ডিরেক্টর, স্টেপ ফুটওয়্যার এবং জারাইফ হোসেন, হেড অব স্ট্র্যাটেজি এন্ড ট্রান্সফরমেশন, ট্রান্সকম গ্রুপ। 

এর পর ডেলহিভারি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা তানজীন ফেরদৌস ‘কেন ওমনিচ্যানেল রিটেইলাদের জন্য অপরিহার্য’ শীর্ষক ইনসাইট সেশনে তার দৃষ্টিভঙ্গি শেয়ার করেন।

সম্মেলনের অন্যতম আকর্ষণ ছিল মিনিসো বাংলাদেশ নিয়ে প্রদর্শিত কেসস্টাডি, যা উপস্থাপন করেন মিনিসো বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জেসন ইয়ান। তার সেশনে তিনি দেখান, কীভাবে ব্র্যান্ডটি বাংলাদেশি ভোক্তাদের জন্য অনন্য কেনাকাটার অভিজ্ঞতা তৈরি করেছে।

এক্সপ্রেস লেদার প্রোডাক্টস লিমিটেডের (লোটো) ব্যবস্থাপনা পরিচালক কাজী জামিল ইসলামের ফাউন্ডারস টক সেশনের মাধ্যমে সম্মেলনটি শেষ হয়। তিনি একটি রিটেইল ব্র্যান্ড হিসেবে লোটোর যাত্রাকে তুলে ধরেন।

বাংলাদেশ রিটেইল কংগ্রেস সবার কাছে সফল উদ্যোগ হিসেবে গৃহীত হয়েছে। অংশগ্রহণকারীরা উদ্ভাবনী এবং সময়োপযোগী কৌশল সম্পর্কে ধারণা নিয়ে সম্মেলন থেকে বিদায় নেন, যা তাদের ব্যবসায়িক কার্যক্রমকে সামনের দিকে এগিয়ে নিতে সহায়ক হবে।

বাংলাদেশ রিটেইল কংগ্রেস অনুষ্ঠিত হয় স্বপ্নের পরিবেশনায়। পৃষ্ঠপোষকতায় ছিল বেকো (সিঙ্গার বাংলাদেশ লিমিটেড), কনকা এবং গ্রি (ইলেক্ট্রো মার্ট লিমিটেড)। সহযোগিতায় ছিল মিনিসো এবং আইডিসি বাংলাদেশ পিএলসি। নলেজ পার্টনার বাংলাদেশ মার্কেটিং সোসাইটি; টেকনোলজি পার্টনার—আমারা টেকনোলজিস লিমিটেড এবং পিআর পার্টনার ব্যাকপেজ পিআর। 

হাসান/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়