ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে ব্যাংকগুলোকে নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৩, ১৩ আগস্ট ২০২৩  
ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে ব্যাংকগুলোকে নির্দেশ

ঢাকাসহ সারাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে।প্রতিদিন উল্লেখযোগ্য সংখ্যক ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। কেউ কেউ মৃত্যুবরণ করছেন।এমন পরিস্থিতিতে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোসহ ব্যাংকগুলোকে বেশকিছু নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

রোববার (১৩ আগস্ট) ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক নির্দেশনায় বলা হয়েছে, ঢাকাসহ সারাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। প্রতিদিন উল্লেখযোগ্য সংখ্যক ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। কেউ কেউ মৃত্যুবরণ করছেন।যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা, মৌসুমী বৃষ্টিপাত, জমানো পানি, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ইত্যাদি কারণে এডিস মশার প্রজনন ক্ষেত্র প্রসারিত হচ্ছে। ফলে এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস এবং ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির বিশেষ গুরুত্ব রয়েছে। এমতাবস্থায় ডেঙ্গু রোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি ব্যাংকের কর্মকর্তা/কর্মচারী ও গ্রাহকদের সুরক্ষার্থে কার্যক্রম গ্রহণ করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হলো।

আরো পড়ুন:

ব্যাংকের প্রধান কার্যালয়, শাখা, উপশাখা, এজেন্ট আউটলেট, ট্রেনিং সেন্টার, এটিএম বুথসহ ব্যাংকের সব কেন্দ্র ও এর আশেপাশে যেখানে এডিস মশার বিস্তার হতে পারে এমন স্থানসমূহ নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার উদ্যোগ গ্রহণ করতে হবে।

এডিস মশার প্রজননক্ষেত্র অর্থাৎ পানি জমার পাত্র বা স্থানসমূহ যেমন: পরিত্যক্ত ফুলের টব, অব্যবহৃত কৌটা, পরিত্যক্ত টায়ার, প্লাস্টিকের বোতল ইত্যাদি বিনষ্ট করতে হবে এবং অন্যান্য ক্ষেত্র যেমন: ভবনের ছাদ, গ্যারেজ, এসি, ফ্রিজ, পানির ট্যাংক, রান্নাঘর ইত্যাদি সার্বক্ষণিক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

অফিস ভবনের পাশাপাশি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জন্য নির্মিত আবাসিক স্থাপনাসমূহে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করাসহ এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ব্যাংক কর্তৃক প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে।

ব্যাংকের কর্মক্ষেত্র ও সংলগ্ন অংশে নিয়মিত ভিত্তিতে মশা নিধনের ওষুধ, স্প্রে কিংবা কয়েল ব্যবহার করতে হবে।

গ্রাম/শহর/নগরের পরিচ্ছন্নতা নিশ্চিতকরণে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানসমূহ যেমন: মিউনিসিপ্যালটি/পৌরসভা/সিটি কর্পোরেশন ইত্যাদি কর্তৃক গৃহীত উদ্যোগসমূহের ক্ষেত্রে ব্যাংক প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে ।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

/এনএফ/এসবি/


সর্বশেষ

পাঠকপ্রিয়