ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

মিয়ানমারের সঙ্গে সোনালী ব্যাংকের লেনদেন-হিসাব ‘ফ্রিজ’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫০, ১৭ আগস্ট ২০২৩  
মিয়ানমারের সঙ্গে সোনালী ব্যাংকের লেনদেন-হিসাব ‘ফ্রিজ’

মিয়ানমারের দুটি ব্যাংকে হিসাব রয়েছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের। এসব হিসাবে লেনদেন ও হিসাব বন্ধ করতে সরকারকে চিঠি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপরই হিসাব দুটি ‘ফ্রিজ’ করা হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম।

বুধবার (১৬ আগস্ট) তিনি বলেন, মিয়ানমার ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক (এমআইসিবি) ও মিয়ানমার ফরেইন ট্রেড ব্যাংকে (এমএফটিবি) হিসাব রয়েছে সোনালী ব্যাংকের। এর মধ্যে একটি হিসাবে এক লাখ ও অন্যটিতে এক মিলিয়ন পাউন্ড আছে। মিয়ানমারের রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক দুটির ওপর গত জুনে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। হিসাব দুটি বন্ধ করতে সম্প্রতি মার্কিন দ্রুতাবাস সরকারকে চিঠি দেয়। নিষেধাজ্ঞার কারণে দুই দেশের হিসাবই ফ্রিজ থাকবে।

গত ৩ আগস্ট মিয়ানমারের দুটি ব্যাংকে সোনালী ব্যাংকের হিসাবের ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে একটি চিঠি পাঠায় পররাষ্ট্র মন্ত্রণালয়। ওই চিঠিতে ঢাকার মার্কিন দূতাবাসের বরাত দিয়ে বলা হয়, মিয়ানমারের ওই দুটি ব্যাংক বর্তমানে মার্কিন সরকারের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠিতে বলা হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার কয়েকটি ব্যাংক ও কিছু ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এরপর থেকেই বাংলাদেশ থেকে রাশিয়ার সঙ্গে সরাসরি লেনদেন সমস্যা হয়। কারণ নিষেধাজ্ঞা আরোপ করা ব্যাংকগুলোর সঙ্গেই বাংলাদেশের ব্যাংকগুলোর করেসপনডেন্ট ব্যাংকিং ছিল।

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়