ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

আলুর দাম তদারকিতে নামছে ভোক্তা অধিদপ্তর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৫, ১৩ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ০৮:১৯, ১৩ সেপ্টেম্বর ২০২৩
আলুর দাম তদারকিতে নামছে ভোক্তা অধিদপ্তর

ফাইল ফটো

আলুর দাম নিয়ে কারসাজিতে জড়িতদের চিহ্নিত করতে আজ বুধবার (১৩ সেপ্টেম্বর) থেকে মাঠে থাকবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আলুর দাম স্বাভাবিক রাখতে অধিদপ্তরের কার্যালয়ে গতকাল মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) একটি মতবিনিময় সভা হয়। সভায় উল্লিখিত সিদ্ধান্তের কথা জানান অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ এইচ এম সফিকুজ্জামান।

তিনি বলেন, উৎপাদন খরচ, কোল্ড স্টোরেজ ভাড়া, পরিবহন ব্যয় সবকিছু মিলিয়ে আলুর কেজি কোনোভাবেই ৩৫ টাকার বেশি হওয়া উচিত নয়।

কোল্ড স্টোরেজের মালিকরা বলছেন, এই দাম যৌক্তিক। তবে, তাদের দাবি, আলুর উৎপাদন নিয়ে সরকারি সংস্থার তথ্যেই গলদ আছে। সে সুযোগটাই নিচ্ছেন বড় মজুতদাররা।

আলুর মূল্য স্বাভাবিক রাখতে নিজ দপ্তরে মঙ্গলবার মতবিনিময় সভার আয়োজন করেছিল ভোক্তা অধিকার। এতে কর্মকর্তারা বলেছেন, ২২ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত আলুর দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। এর ফলে পাইকারি বাজারেই এখন আলু বিক্রি হচ্ছে ৪২ টাকা কেজি দরে।

কৃষি বিপণন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, গত ২০২২-২৩ অর্থবছরে ৪ লাখ ৫৫ হাজার হেক্টর জমিতে আলু উৎপাদন হয়েছে ১ কোটি ৪ লাখ ৩১ হাজার ৭০০ টন। কোল্ড স্টোরেজে এখনো আলুর মজুত আছে ২৪ লাখ ৯২ হাজার টন।

কৃষি বিপণন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের মতে, আলুর দাম বাড়ার কোনো কারণ নেই। এ নিয়ে তাদের সঙ্গে একমত হয়েছে ট্যারিফ কমিশনও।

বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বলেছেন, আলুর উৎপাদন নিয়ে সরকারের নানা দপ্তরের দেওয়া তথ্য সঠিক নয়। তাদের দাবি, গত অর্থ বছরে ৮৫ লাখ টনের বেশি আলু উৎপাদন হয়নি।

কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সাধারণ সম্পাদক হুমায়ুন কবির ভুঁইয়া বলেছেন, আলুর মতো পণ্য যাতে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, সেটাই তাদের চাওয়া। কারসাজি করে যারাই আলুর দাম বাড়াচ্ছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে ক্যাব।

উল্লেখ্য, সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরে এক কেজি আলু উৎপাদনে কৃষকের খরচ হয়েছে ১০ টাকা। তারা বিক্রি করেছেন সর্বোচ্চ ১৮ টাকা কেজি দরে। এই ১৮ টাকায় আলু কিনে যারা কোল্ড স্টোরেজে রেখেছেন, প্রতি কেজিতে তাদের খরচ হয়েছে ৫ টাকা। এতে প্রতি কেজি আলুর দাম পড়েছে ২৩ টাকা। কিন্তু, সেই আলু এখন খুচরায় বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজি।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়