ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

৩৮১ কোটি টাকা ব্যয়ে কেনা হচ্ছে ২৬১টি জীপ

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ১০ অক্টোবর ২০২৩   আপডেট: ১৬:১৬, ১০ অক্টোবর ২০২৩
৩৮১ কোটি টাকা ব্যয়ে কেনা হচ্ছে ২৬১টি জীপ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন, মোবাইল কোর্ট পরিচালনা, আইন-শৃঙ্খলারক্ষাসহ সরকারি কাজের গতিশীলতা বজায় রাখার উদ্দেশ্যে ২৬১টি জীপ কেনার উদ্যোগ নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রতিটি গাড়ির দাম পড়বে ১ কোটি ৪৬ লাখ ২০ হাজার টাকা। এতে ব্যয় হবে ৩৮১ কোটি ৫৮ লাখ ২০ হাজার টাকা।

দেশের সার্বিক অবস্থার পরিপ্রেক্ষিতে নতুন গাড়ি ক্রয়ের ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয় থেকে বিধিনিষেধ জারি করা হয়েছে। কিন্তু জরুরি প্রয়োজন দেখিয়ে এ সংক্রান্ত একটি প্রস্তাব প্রথমে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় নীতিগত অনুমোদন নেওয়া হবে। পরে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য প্রস্তাবটি উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, সরকারি কাজে গতিশীলতা বজায় রাখতে যে সব গাড়ির আয়ুষ্কাল ১৪ বছর বা তদুর্ধ্ব এবং ব্যবহার অনুপযোগী হয়েছে; তার প্রতিস্থাপক হিসেবে জেলা প্রশাসকের কার্যালয় এবং উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ব্যবহারের জন্য সরকারি যানবাহন অধিদপ্তর কর্তৃক ২৬১টি জীপ গাড়ি ক্রয় করা হবে।

উল্লেখ্য যে, বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে বিগত দুই বছর সরকারি যানবাহন অধিদপ্তর কোনো প্রকার যানবাহন ক্রয় করেনি।

সূত্র জানায়, ২০২৩-২০২৪ অর্থ বছরে জেলা প্রশাসকের কার্যালয় এবং উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে ব্যবহারের জন্য প্রতিস্থাপক হিসেবে ২৬১টি জীপ ক্রয়ের জন্য প্রস্তাব পাঠালে অর্থমন্ত্রণালয় থেকে ৩৮০ কোটি ৬৫ লাখ ৫৪ হাজার ৫০০ টাকা বরাদ্দ দেওয়া হয়। 

সূত্র জানায়, প্রগতি ইন্ডাষ্ট্রিজ লিমিটেড ২৬১টি মিৎসুবিশি পাজেরো স্পোর্ট কিউএক্স জীপ গাড়ির দাম ১ কোটি ৪৫ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা এবং রেজিস্ট্রেশন ফি (সার্ভিস চার্জসহ) প্রতিটি ১ লাখ ৯৩ হাজার ৯৫০ টাকাসহ মোট ৩৮৫ কোটি ৭১ লাখ ৭৫ হাজার ৪৫০ টাকা অফার করে। অফারে কার্যাদেশ পাওয়ার ৩০ দিনের মধ্যে ৬১টি জীপ এবং অবশিষ্ট ২০০টি জীপ ১৮০ দিনের মধ্যে পর্যায়ক্রমে সরবরাহের এবং জীপ গাড়িগুলোর কারিগরী মান যাচাইয়ের জন্য কারিগরী টিম কর্তৃক ফ্যাক্টরি অ্যাকসেপট্যান্স টেস্ট (এফএটি) গাড়ি উৎপাদনকারী দেশ সফরের ব্যবস্থা, কর্মকর্তা-কর্মচারী ও মেকানিকদের ট্রেনিং প্রদান এবং গাড়ি মেরামতের জন্য ৫টি স্ক্যানার সরবরাহের বিষয়ে উল্লেখ করা হয়।

 

হাসনাত/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়