ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সহজে কর দিতে সাহায্য করবে ‘শাপলা ট্যাক্স’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৯, ১০ অক্টোবর ২০২৩  
সহজে কর দিতে সাহায্য করবে ‘শাপলা ট্যাক্স’

বাংলাদেশ অত্যন্ত দ্রুততার সঙ্গে ডিজিটাল যুগে অগ্রসর হচ্ছে। সেখানে রান্না করা খাবার থেকে শুরু করে প্রয়োজনীয় দ্রব্যাদি, রাইড শেয়ারিং, মোবাইল ব্যাংকিংয়ের মতো পরিষেবাগুলো স্মার্টফোনে মাত্র কয়েকটি ট্যাপেই পাওয়া সম্ভব হচ্ছে। একই ধরনের সুবিধা নিয়ে এসেছে অনলাইন ট্যাক্স পোর্টাল শাপলা ট্যাক্স।

অনলাইন ট্যাক্স পোর্টালের অন্যতম সুবিধা হলো, এটি ট্যাক্স ফাইলিংকে আগের তুলনায় আরও সুলভ করে তোলে। একজন করদাতা তার সুবিধা অনুযায়ী বাড়ি কিংবা অফিস থেকে কর দিতে পারেন, সরকারি অফিসের সময়সাপেক্ষ প্রক্রিয়ার মধ্যে দিয়ে তাকে আর যেতে হয় না। এছাড়া, অনলাইন ট্যাক্স পোর্টালগুলো প্রায়ই করদাতাদের কর সম্বন্ধীয় নানা বাধ্যবাধকতা সম্পর্কে আরও ভালোভাবে জানতে সহায়তা করে।

ট্যাক্স ফাইলিং প্রক্রিয়ার ডিজিটালাইজেশন হওয়া একটি রূপান্তরমূলক পরিবর্তনের প্রতিনিধিত্ব করে। একই সঙ্গে এটি দক্ষতা এবং স্বচ্ছতা বৃদ্ধি করে। তাই, এর প্রভাবও স্বাভাবিকভাবে গভীর। যেহেতু, বাংলাদেশ অনলাইন ট্যাক্স পোর্টাল এবং অ্যাপস গ্রহণ করেছে, তাই আমরা ট্যাক্স সংস্কৃতিতে ইতিবাচক পরিবর্তন আশা করতে পারি। যার ফলে সম্পূর্ণ ট্যাক্স প্রদান প্রক্রিয়াটি আরও স্বচ্ছ এবং কার্যকর হবে, যা সমাজকে সামগ্রিকভাবে উপকৃত করবে।

কর দাখিলের ব্যাপারটির সহজ সমাধানের লক্ষ্যে তাসনিম মর্তুজা সামনে এনেছেন শাপলা ট্যাক্স (taxfile.shapla.io) নামের অভিনব ধরনের অনলাইন ট্যাক্স পোর্টাল। এটি নির্বিঘ্নে কর ব্যবস্থাপনাকে আমাদের জীবনের সাথে সমন্বয় করেছে। সুরক্ষিত এবং সহজে ব্যবহারযোগ্য এই পোর্টালটির মাধ্যমে পছন্দমতো অবস্থান থেকেই সহজেই কর দাখিল করা যাবে। 

এ বিষয়ে তাসনিম মর্তুজা বলেছেন, ডিজিটাল এ সময়ে জটিল ট্যাক্স ফাইলিং প্রক্রিয়াটিও ডিজিটাল হওয়া কেবল সময়ের ব্যাপার ছিল। শাপলা ট্যাক্স আমাদের কর ব্যবস্থায় আলাদা মাত্রা যোগ করতে পারে। এক্সপার্টস হিসেবে পরিচিত আইন পেশাজীবীদের এতে যুক্ত করা হয়েছে। যারা প্রতিটি আলাদা করদাতার জন্য আলাদা ধরনের সেবার ব্যবস্থা করেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়