ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বাড়লো স্মারক স্বর্ণ মুদ্রার দাম

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৩, ২ নভেম্বর ২০২৩  
বাড়লো স্মারক স্বর্ণ মুদ্রার দাম

স্মারক স্বর্ণ মুদ্রার দাম বাড়িয়ে পুনঃনির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে স্বর্ণের দাম বাড়ার কারণে প্রতিটি স্মারক স্বর্ণ মুদ্রায় ৩ হাজার টাকা করে বাড়ানো হয়েছে। নতুন দাম অনুযায়ী প্রতিটি স্মারক স্বর্ণ মুদ্রার দাম ৯০ হাজার টাকা। আজ এসব স্বর্ণ মুদ্রার দাম ছিল ৮৭ হাজার টাকা। নতুন দাম আগামী ৫ নভেম্বর থেকে কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (২ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশনস অ্যান্ড পাবলিকেশন্স থেকে এ তথ্য জানানো হয়েছে।

তথ্যমতে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণ মুদ্রার দাম পুনঃনির্ধারণ করা হয়েছে।

২২ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি করা ১০ গ্রাম ওজনের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণ মুদ্রা (বাক্সসহ) প্রতিটির বিক্রয়মূল্য ৯০ হাজার টাকায় পুনঃনির্ধারণ করা হলো। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে স্বর্ণের মূল্য বাড়ানোর কারণে স্বর্ণ মুদ্রার দাম বৃদ্ধি করা হয়েছে। যা ৫ নভেম্বর হতে কার্যকর হবে।

উল্লেখ্য, দেশে বর্তমানে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা কিনতে গুনতে হচ্ছে এক লাখ ২ হাজার ৮৭৬ টাকা।

এনএফ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়