ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বৈদেশিক অর্থের প্রতিশ্রুতি বাড়লেও কমেছে ছাড়

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০২, ২৩ নভেম্বর ২০২৩  
বৈদেশিক অর্থের প্রতিশ্রুতি বাড়লেও কমেছে ছাড়

ডলার/ ছবি: রয়টার্স

বৈদেশিক অর্থের প্রতিশ্রুতি বাড়লেও কমেছে অর্থছাড়। পাশাপাশি বেড়েছে ঋণ পরিশোধের পরিমাণ। চলতি অর্থবছরের অক্টোবর মাস পর্যন্ত উন্নয়ন সহযোগীরা ছাড় করেছে ১৬২ কোটি ৬১ লাখ ডলার, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ১৯৭ কোটি ৬ লাখ ডলার। হিসাবে অনুযায়ী, চলতি অর্থবছরের চার মাসে অর্থছাড় কমেছে ৩৪ কোটি ৯৯ লাখ ডলার।

অন্যদিকে, চলতি অর্থবছরের চার মাসে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে প্রতিশ্রুতি এসেছে ৪৬২ কোটি ৮৫ লাখ ডলার। এর মধ্যে ঋণ ৩৩৮ কোটি ৫৩ লাখ ডলার ও অনুদান ২৪ কোটি ৩২ লাখ ডলার। গত অর্থবছরের একই সময়ে প্রতিশ্রুতি ছিল ৪১ কোটি ৩৮ লাখ ডলার। এর মধ্যে ঋণ ছিল ৩০ কোটি ও অনুদান ছিল ১১ কোটি ৩৬ লাখ ডলার।

মঙ্গলবার (২১ নভেম্বর) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদন অনুযায়ী, গত চার মাসে উন্নয়ন সহযোগীদের ঋণ পরিশোধ করা হয়েছে ১১০ কোটি ১৫ লাখ ডলার, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৭২ কোটি ৪২ লাখ টাকা। এ হিসাবে ঋণ পরিশোধ বেড়েছে ৩৭ কোটি ৭৩ লাখ ডলার।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত অক্টোবর মাস পর্যন্ত যে পরিমাণ অর্থছাড় হয়েছে, এর মধ্যে ঋণ ১৫৬ কোটি ৮ লাখ ডলার ও অনুদান ৬ কোটি ৫৩ লাখ ডলার। গত অর্থবছর এই সময়ে ঋণের অর্থছাড় হয়েছিল ১৮৭ কোটি ৭৮ লাখ ডালার ও অনুদান ছিল ৯ কোটি ২৮ লাখ ডলার।

ঋণ পরিশোধের ক্ষেত্রে দেখা যায়, চলতি অর্থবছরের অক্টোবর পর্যন্ত যে ঋণ পরিশোধ করা হয়েছে, তার মধ্যে সুদ ৪৬ কোটি ৭৪ লাখ ডলার ও আসল ৬৩ কোটি ৪০ লাখ ডলার। গত অর্থবছরের একই সময়ে সুদ পরিশোধ করা হয়েছিল ১৮ কোটি ৭৭ লাখ ডলার ও আসল ছিল ৫৩ কোটি ৬৫ লাখ ডলার।

হাসনাত/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়