ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

জাহাজ নির্মাণ শিল্পের ঋণ পুনঃতফসিলের সময় বাড়ল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪২, ২৭ নভেম্বর ২০২৩  
জাহাজ নির্মাণ শিল্পের ঋণ পুনঃতফসিলের সময় বাড়ল

জাহাজ নির্মাণ শিল্পের ঋণ বা বিনিয়োগ পুনঃতফসিলে আবারও সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ শিল্পের ঋণ পুনঃতফসিলের সময় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। আগের সার্কুলার অনুযায়ী ঋণ পুনঃতফসিলের সময় ছিল আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। নতুন করে সময় বাড়ানোর ফলে জাহাজ নির্মাণ শিল্পের ব্যবসায়ীরা ঋণ পুনঃতফসিলে আরও এক মাস সময় পেল।  

সোমবার (২৭ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট পাঠিয়েছে।

চলতি বছরের গত জুন ও সেপ্টেম্বরে জারি করা সার্কুলারের দৃষ্টি আকর্ষণ করে কেন্দ্রীয় ব্যাংকের নতুন জারি করা সার্কুলারে বলা হয়েছে, ঋণ বা বিনিয়োগ হিসাব পুনঃতফসিলিকরণের লক্ষ্যে ডাউন পেমেন্ট বাবদ প্রয়োজনীয় অর্থ নগদে জমা করে গ্রাহক কর্তৃক সংশ্লিষ্ট ব্যাংকের নিকট আবেদন দাখিলের সময়সীমা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত নির্ধারিত ছিল। কিন্তু নিয়ন্ত্রণ বহির্ভূত বিভিন্ন কারণে এ খাতের উল্লেখযোগ্য সংখ্যক গ্রাহক অদ্যাবধি সার্কুলারে বর্ণিত সুবিধা গ্রহণের লক্ষ্যে ডাউন পেমেন্ট প্রদান ও অন্যান্য শর্তাদি পূরণ করে সংশ্লিষ্ট ব্যাংক বরাবর আবেদন দাখিল করতে পারেনি। এমতাবস্থায়, গ্রাহক কর্তৃক ডাউন পেমেন্ট বাবদ প্রয়োজনীয় অর্থ নগদে জমা দিয়ে ব্যাংকের নিকট আবেদন দাখিলের সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হলো।

আগে জারি করা সার্কুলার এবং সার্কুলার লেটারে বর্ণিত অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। যা অবিলম্বে কার্যকর হবে।

এনএফ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়