ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেলের পুষ্টিগুণ নিশ্চিতকরণে কর্মশালা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৫, ১২ ডিসেম্বর ২০২৩  
ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেলের পুষ্টিগুণ নিশ্চিতকরণে কর্মশালা

অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনগণের জন্য খাদ্যের পুষ্টিমান সমৃদ্ধকরণ, স্বাস্থ্যের উন্নতি, দৈহিক বৃদ্ধি নিশ্চিত করতে এবং জনস্বাস্থ্যকে সুরক্ষা দিতে একটি পাইলট প্রকল্পের আওতায় ফোর্টিফাইড ফুড উৎপাদন ও আন্তর্জাতিক অংশীদারত্বে নেতৃত্ব দিচ্ছে শিল্প মন্ত্রণালয়।

শিল্প মন্ত্রণালয়ের নেতৃত্বে গ্লোবাল এলায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (GAIN)-এর সহযোগিতায় ‘ডিজিটাইজেশন অফ ফরটিফিকেশন অফ এডিবল ওয়েল ফর ইমপ্রুভড মনিটরিং, কোয়ালিটি কনট্রোল অ্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। 

এ প্রকল্পের আওতায় মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেলের গুণগত মান নিশ্চিতকরণে ডিজিটাল মনিটরিং ও বোতলজাতকরণে সচেতনতা বৃদ্ধি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। সভাপতিত্ব করেন প্রকল্প পরিচালক ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আনোয়ারুল আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ ফয়েজুল আমীন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের (ডিএনসিআরপি) মহাপরিচালক এএইচএম শফিকুজ্জামান, বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মহাপরিচালক মো. আবদুস সাত্তার এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশনের কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার। 
 
এ ছাড়াও, সরকারি-বেসরকারি মহলের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এবং ভোজ্যতেল উৎপাদনকারী প্রতিষ্ঠান, রিফাইনারি, বাংলাদেশ পাইকারি ও খুচরা তেল ব্যবসায়ী সমিতির প্রতিনিধিবৃন্দ কর্মশালায় উপস্থিত ছিলেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. আশেক মাহফুজ, পোর্টফোলিও লিড, লার্জ স্কেল ফুড ফরটিফিকেশন এবং ভ্যালু চেইন, গেইন বাংলাদেশ। 

প্রধান অতিথির বক্তব্যে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা বলেন, জনস্বাস্থ্য সবসময়ই একটি অগ্রগণ্য বিষয়। তাই জনস্বাস্থ্য সুরক্ষায় ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণে ডিজিটাল স্মার্ট ট্রেসেবিলিটি সিস্টেম অন্তর্ভুক্ত করার পদক্ষেপকে তিনি স্বাগত জানান। এ প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণকে তিনি উৎসাহিত করে বলেন, যে কোনো নতুন কিছু প্রতিষ্ঠিত করতে ধাপে ধাপে কাজ করতে হয়। এটি সময় সাপেক্ষ। সকলে সম্মিলিতভাবে নিজ নিজ জায়গা থেকে কাজ করলে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব। দেশের মানুষের স্বাস্থ্যসুরক্ষার বিবেচনায় সকলকে তিনি এ কাজে সহযোগিতা করার আহ্বান জানান। 

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম শফিকুজ্জামান, ভোজ্যতেল উৎপাদনকারী প্রতিষ্ঠান ও রিফাইনারি প্রতিষ্ঠানগুলোর খোলা তেল বাজারজাতকরণ বন্ধ করার বিষয়ে শিল্প মন্ত্রণালয়কে কঠোর পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান। পাশাপাশি তিনি ডিজিটাল সিস্টেম সম্পর্কে উল্লেখ করেন, যা ভোজ্যতেল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে তাদের প্রোডাকশন ভ্যালুচেইনের ফর্টিফিকেশন সংক্রান্ত ডাটা ট্রেস ও বিশ্লেষণ করতে সাহায্য করবে। 

পাইলট প্রজেক্টে অংশগ্রহণের জন্য নির্বাচিত তেল উৎপাদনকারীদের ডিজিটাল বিশেষজ্ঞদের একটি দল কো-ডিজাইন এবং নতুন ডিজিটাল মান নিশ্চিতকরণ নিয়ন্ত্রণ ব্যবস্থা ইনস্টল করতে সহায়তা করবে, যা উৎপাদনকারীদের সঠিক মান নিশ্চিতকরণ এবং ইন্সাইট প্রদানের মাধ্যমে লাভজনকভাবে প্রতিষ্ঠান পরিচালনা করতে সাহায্য করবে।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়