ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

তিন প্রকল্পে ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৫, ১৩ ডিসেম্বর ২০২৩  
তিন প্রকল্পে ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন

বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ হ্রাস/বৃদ্ধির কারণে তিনটি ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

বুধবার (১৩ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ভেরিয়েশন প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে প্রেস ব্রিফিংয়ে বলা হয়, ‘ঢাকার উত্তরাস্থ ১৮ নং সেক্টরে স্বল্প ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর জন্য এপার্টমেন্ট নির্মাণ’ প্রকল্পের পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের আওতায় ৪টি ১৬ তলা বিশিষ্ট ভবন নির্মাণের পূর্ত কাজ প্রজেক্ট বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ১৯৮ কোটি ৭ লাখ ৯৫ হাজার ৪৯৯ টাকায় ক্রয়ের চুক্তি হয়। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় পূর্ত কাজের টেন্ডারভুক্ত/টেন্ডারবহির্ভূত কিছু আইটেম হ্রাস/বৃদ্ধি হওয়ায় ভেরিয়েশন বাবদ ২ কোটি ৯৫ লাখ ৮ হাজার ৭২০ টাকা ব্যয় হ্রাস করে সংশোধিত চুক্তিমূল্য ১৯৫ কোটি ১২ লাখ ৮৬ হাজার ৭৭৯ টাকা অনুমোদনের জন্য প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দেয়।

‘উই কেয়ার ফেজ-১: ঝিনাইদহ-যশোর মহাসড়ক উন্নয়ন’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে ৩৩ কোটি ১৯ লাখ ৯৭ হাজার ৬৯০ টাকায় নিয়োগের চুক্তি করা হয়। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় পূর্ত কাজের পরিধি বৃদ্ধি হওয়ায় পরামর্শক কাজ বৃদ্ধির জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৫ কোটি ১৯ লাখ ১ হাজার ৭৮৪ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

‘এস্টাব্লিসমেন্ট অব গ্লোবাল মেরিটাইম ডিস্ট্রেস অ্যান্ড সেইফটি সিস্টেম অ্যান্ড ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম’ প্রকল্পে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠানের দ্বিতীয় ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত কাজের জন্য নিয়োজিত প্রতিষ্ঠানের প্রথম ভেরিয়েশন প্রস্তাব ২০২১ সালের ১৮ নভেম্বর তারিখের সিসিজিপি সভায় অনুমোদিত হয়। প্রকল্পের কাজ বৃদ্ধি পাওয়ায় দ্বিতীয় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৯ কোটি ২ লাখ ৯১ হাজার টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।  

হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়