ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ম্যানমেড ফাইবারের পণ্য উৎপাদনে বিজিএমইএ-এইচকেআরআইটিএ’র বৈঠক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৬, ১৪ ডিসেম্বর ২০২৩  
ম্যানমেড ফাইবারের পণ্য উৎপাদনে বিজিএমইএ-এইচকেআরআইটিএ’র বৈঠক

ম্যানমেড ফাইবারের পণ্য উৎপাদনের সক্ষমতা বাড়াতে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানের সঙ্গে বৈঠক করেছেন হংকং রিসার্চ ইনস্টিটিউট অব টেক্সটাইলস অ্যান্ড অ্যাপারেলের (এইচকেআরআইটিএ) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এডউইন কেহ।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এ বৈঠকে বাংলাদেশের পোশাক শিল্পের সক্ষমতা বাড়াতে দুই সংস্থার মধ্যে সম্ভাব্য সহযোগিতার উপায়গুলো নিয়ে আলোচনা করা হয়। বৈঠকে আরও উপস্থিত ছিলেন এইচকেআরআইটিএ’র বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের পরিচালক ক্যাথরিন চ্যান এবং জায়ান্ট গ্রুপের পরিচালক আজফার হাসান।

বৈঠকে বাংলাদেশের পোশাক পণ্যের উন্নয়ন, বিশেষ করে ম্যানমেড ফাইবার (এমএমএফ) দিয়ে হাই-এন্ড পণ্য উৎপাদনে শিল্পের সক্ষমতা বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়েছে। ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতার ওপর বিশেষভাবে গুরুত্ব দিয়ে শিল্প ও একাডেমিয়ার মধ্যে সংযোগ তৈরির পথ খুঁজে বের করার বিষয়েও আলোচনা করা হয়েছে। এ শিল্পে উন্নয়ন এবং সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রগুলো চিহ্নিত করে সে লক্ষ্যে কাজ করার বিষয়েও আলোচনা করা হয়। উভয় পক্ষই শিল্পে প্রযুক্তির অভিযোজন, দক্ষতা উন্নয়ন, উদ্ভাবন, সম্পদ দক্ষতা এবং সার্কুলারিটি প্রভৃতি ক্ষেত্রে জ্ঞান বিনিময় এবং নৈপুন্য অর্জনে একসঙ্গে কাজ করার বিষয়ে গভীর আগ্রহ প্রকাশ করেছে।

বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান বলেছেন, বাংলাদেশের পোশাক শিল্প কর্তৃক পণ্যের বিকাশ, উদ্ভাবন এবং দক্ষতার ওপর গুরুত্ব দেওয়ার পরিপ্রেক্ষিতে এই সহযোগিতা শিল্পের সক্ষমতা বৃদ্ধিতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তা শিল্পকে এগিয়ে নিয়ে যাবে প্রবৃদ্ধি এবং উন্নয়নের পরবর্তী পর্যায়ে।

তিনি পরামর্শ দিয়ে বলেন, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির (বিইউএফটি) শিক্ষার্থীদের পণ্য ও ডিজাইন উদ্ভাবনে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য এবং পাশাপাশি শিক্ষার্থীদের সর্বশেষ উৎপাদন প্রযুক্তি বিষয়েও জ্ঞানসমৃদ্ধ করার জন্য বিইউএফটি’র সাথে এইচকেআরআইটিএ অংশীদারত্ব করতে পারে।

এনএফ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়