ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

সোনালী ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে ৫৬ শতাংশ

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৯, ২ জানুয়ারি ২০২৪  
সোনালী ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে ৫৬ শতাংশ

রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংক সদ্য সমাপ্ত ২০২৩ সালের রেকর্ড পরিমাণ পরিচালন মুনাফা বেড়েছে। এ সময় ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে এক হাজার ৩৪৫ কোটি টাকা। বিদায়ী বছরে ব্যাংকটি পরিচালন মুনাফা করেছে তিন হাজার ৭২৭ কোটি টাকা। আগের বছরে যা ছিল দুই হাজার ৩৮২ কোটি টাকা। এ হিসাবে ব্যাংকটির এক বছরে পরিচালন মুনাফা বেড়েছে প্রায় সাড়ে ৫৬ শতাংশ। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সূত্রে এ তথ্য জানা গেছে।

পরিচালন মুনাফা বৃদ্ধির কারণ হিসেবে সূত্র জানায়, ব্যাংকটির পরিচালন ব্যয় কমেছে, বেড়েছে গুণগত ঋণের পরিমাণ। সেই সঙ্গে ঋণ আমানতের অনুপাত বেড়েছে। সবমিলেই রেকর্ড মুনাফা করতে সহায়ক হয়েছে।

এর আগে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে পরিচালন ব্যয় বৃদ্ধি এবং অন্যান্য বিষয় তুলে ধরেন সোনালী ব্যাংকের এমডি ও প্রধান নির্বাহী মো. আফজাল করিম।

তিনি বলেন, ২০০৭ সালে সোনালী ব্যাংকের মূলধন ঘাটতি ছিল ছয় হাজার ৭৮২ কোটি টাকা। তা এখন চার হাজার কোটি টাকায় নেমে এসেছে। এটা সোনালী ব্যাংকের বড় অর্জন।

তিনি বলেন, সোনালী ব্যাংকের দীর্ঘদিন ধরে প্রকৃত সুদ আয় ঋণাত্মক ছিল; কিন্তু গত বছর থেকে তা ইতিবাচক ধারায় ফিরেছে। বিদায়ী বছরে প্রকৃত সুদ আয় ২৯৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৮২৬ কোটি টাকায় উন্নীত হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী আমানতের তুলনায় ঋণের পরিমাণ ৮৭ শতাংশে উন্নীত করতে পেরেছি। দীর্ঘদিন ধরে তা ৬০ শতাংশের নিচে ছিল।

আফজাল করিম বলেন, বিদায়ী বছরে ৮ শতাংশ বৃদ্ধি করে ৬৭ শতাংশে উন্নীত করা সম্ভব হয়েছে। এ কারণে ব্যাংকটির ঋণের পরিমাণ এক লাখ কোটি টাকা অতিক্রম করে এক লাখ ৮০৯ কোটিতে উন্নীত হয়েছে। ঋণের পরিমাণ বেড়ে যাওয়ায় মুনাফা বৃদ্ধিতে সহায়ক হয়েছে।

তিনি বলেন, বর্তমানে ব্যাংকটিতে মোট ডিপোজিট রয়েছে এক লাখ ৫০ হাজার হাজার কোটি টাকা, যা গত বছরের চেয়ে আট হাজার ৫০০ কোটি টাকা বেশি। বর্তমানে দেশের সবচেয়ে বেশি ডিপোজিট এখন সোনালী ব্যাংকে। এই বিপুল ডিপোজিটকে ব্যবহার করতে পারলে আগামী বছরই পাঁচ হাজার কোটি টাকা পরিচালন মুনাফা করাসহ সূচকে ব্যাংকটি ভালো করবে বলে আশা করা যাচ্ছে।

আফজাল করিম বলেন, সোনলী ব্যাংক বর্তমানে একটি সম্পূর্ণ ডিজিটালাইজড ব্যাংক। এখন আমরা স্মার্ট ব্যাকিং সেবা দিতে বিভিন্ন ধরনের প্রযুক্তি নির্ভর সেবা চালু করছি। সোনালী ই-ওয়ালেট অ্যাপসের মাধ্যমে ঘরে বসেই গ্রাহকরা লেনদেনসহ অন্যান্য সেবা গ্রহণ করতে পারছেন। সোনালী ই-সেবা সোনালী ব্যাংক প্রথম সরকারি ব্যাংক হিসেবে ২৪/৭ কল সেন্টার এবং বিদেশ থেকে রেমিট্যান্স আনার জন্য অ্যাপস চালু করেছে। পেপারলেস ব্যাংকিং কার্যক্রমে চালু করেছে চেকবিহীন কিউআরকোড দিয়ে টাকা উত্তোলন সেবা।

তিনি বলেন, নিত্যনতুন ডিজিটাল সেবা চালুর মাধ্যমে ব্যাংকের কাজে গতিশীলতা ও গ্রাহকের আস্থা বৃদ্ধি পেয়েছে। সোনালী ব্যাংকের দেশের অভ্যন্তরে মোট এক হাজার ২৩০টি শাখা রয়েছে। এছাড়া দেশের বাইরে ভারতের কলকাতা ও শিলিগুড়িতে দুটি শাখা রয়েছে। এ ছাড়া লোকসানি শাখার সংখ্যা ১৭টি থেকে কমে আটটি সংখ্যায় নেমে এসেছে। আশা করা যায় এ বছর শেষে লোকসানি শাখার সংখ্যা শূন্যে নেমে আসবে।

/হাসনাত/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়