ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

সিআইপি হওয়ার আবেদন গ্রহণ আজ থেকে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৮, ১৫ জানুয়ারি ২০২৪   আপডেট: ০৯:২৩, ১৫ জানুয়ারি ২০২৪
সিআইপি হওয়ার আবেদন গ্রহণ আজ থেকে

শিল্পের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখা উদ্যোক্তাদের বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) হিসেবে মনোনীত করতে আবেদনের আহ্বান জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।

সোমবার (১৫ জানুয়ারি) থেকে আবেদন গ্রহণ করা হবে। যা চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

সম্প্রতি শিল্প মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. নুরুল ইসলাম শেখ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (শিল্প) নির্বাচন ২০১৪ সালের নীতিমালা অনুযায়ী সিআইপি-২০২৩ নির্বাচিত করা হবে। যা ২০২২ সালের জাতীয় শিল্পনীতির সংজ্ঞানুযায়ী উৎপাদন ও সেবা খাতে বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র শিল্প এবং মাইক্রো ও কুটির শিল্পের সঙ্গে জড়িতরা আবেদন করতে পারবেন। এসব শিল্পের আওতাভুক্ত কোনো একক প্রতিষ্ঠানের স্বতাধিকারী, লিমিটেড কোম্পানির ক্ষেত্রে চেয়ারম্যান বা পরিচালনা পর্ষদ মনোনীত পরিচালক, পার্টনারশিপ ফার্মের ক্ষেত্রে শিল্পপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালককে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আবেদন ফরম পাওয়া যাবে শিল্প মন্ত্রণালয়ের ওয়েবসাইটে। জমা দিতে হবে মন্ত্রণালয়ের বিএসইসি শাখার ৫২৬ নম্বর কক্ষে।

আবেদনের শর্ত হিসেবে আরও বলা হয়েছে, আবেদনকারীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। শেয়ার কেলেঙ্কারির সঙ্গে জড়িত, ঋণখেলাপি, করখেলাপি, ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত কোনো ব্যক্তি আবেদন করতে পারবেন না। তবে সাজা ভোগের পর পাঁচ বছর অতিবাহিত হলে আবেদন করা যাবে। বিগত পাঁচ বছরের মধ্যে কোনো শিল্পপ্রতিষ্ঠানকে যদি সরকারের রাজস্ব ফাঁকির কোনো ঘটনায় জরিমানা করা হয়, তাহলে ওই প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং কোনো শিল্পপ্রতিষ্ঠানের বেতনভুক্ত কর্মকর্তা সিআইপি (শিল্প) নির্বাচনের লক্ষ্যে আবেদন প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং কোনো শিল্পপ্রতিষ্ঠানের বেতনভুক্ত কর্মকর্তা সিআইপি (শিল্প) নির্বাচনের লক্ষ্যে আবেদন করতে পারবেন না।

আবেদনকারীকে অবশ্যই ‘সিআইপি (শিল্প) নির্বাচন নীতিমালা-২০১৪’ ও ‘জাতীয় শিল্পনীতি-২০২২’ অনুসরণপূর্বক আবেদন করতে হবে। এ ক্ষেত্রে কোনো ব্যত্যয় ঘটলে আবেদন বাতিল বলে গণ্য হবে। আবেদনপত্রে কোনো মিথ্যা বা অসত্য তথ্য প্রদান করলে আবেদনকারী পরবর্তী তিন বছর সিআইপি নির্বাচনের জন্য আবেদন করতে পারবেন না। আবেদনের বিষয়ে শিল্প মন্ত্রণালয়ের সিআইপি (শিল্প) নির্বাচনসংক্রান্ত বাছাই কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।

ঢাকা/হাসান/ইভা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়