ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

কর্মসংস্থান-গবেষণায় একসঙ্গে কাজ করবে এফবিসিসিআই-আইইউবিএটি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৫, ১৭ জানুয়ারি ২০২৪  
কর্মসংস্থান-গবেষণায় একসঙ্গে কাজ করবে এফবিসিসিআই-আইইউবিএটি

চুতর্থ শিল্প বিপ্লবের সুফলকে কাজে লাগাতে শিল্পের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী তৈরি, তাদের কর্মসংস্থান এবং গবেষণা ও উন্নয়ন বিষয়ে একসঙ্গে কাজ করবে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, বাংলাদেশ (আইইউবিএটি)।

বুধবার (১৭ জানুয়ারি) এফবিসিসিআই’র কার্যালয়ে এ বিষয়ে একটি সমঝোতা চুক্তি সই করেছে উভয় প্রতিষ্ঠান। নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন এফবিসিসিআই’র সভাপতি মাহবুবুল আলম এবং আইইউবিএটি’র উপাচার্য ড. আব্দুর রব।

সমঝোতা চুক্তির আওতায় আইইউবিএটি’র শিক্ষার্থীদের জন্য যৌথভাবে বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা, শিক্ষানবিশদের কাজের ব্যবস্থা করা হবে। সেই সঙ্গে শিল্প সংশ্লিষ্টদের সমন্বয়ে শিক্ষার্থীদের জন্য বিশেষ সেশন এবং পেশাগত উন্নয়নমূলক কোর্স পরিচালনার বিষয়েও একসঙ্গে কাজ করবে এফবিসিসিআই এবং আইইউবিএটি। এছাড়া, গবেষণা ও উন্নয়ন এবং উদ্ভাবনের লক্ষ্যে নিজেদের মধ্যে তথ্য আদান-প্রদান করবে উভয় পক্ষ।

পণ্যের উৎপাদনশীলতা, বৈচিত্র্যকরণ, মূল্য সংযোজন এবং আন্তর্জাতিক বাজারে নিজেদের প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধিসহ দেশের ব্যবসা, বাণিজ্য ও শিল্পের টেকসই উন্নয়নে এ সমঝোতা চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা ব্যক্ত করেছেন এফবিসিসিআই’র সভাপতি মাহবুবুল আলম।

আইইউবিএটি’র উপাচার্য ড. আব্দুর রব বলেছেন, দেশে দক্ষ কর্মী বাহিনী গড়ে তুলতে ইন্ডাস্ট্রি এবং একাডেমিয়ার সমন্বিত উদ্যোগের বিকল্প নেই। এ ক্ষেত্রে এফবিসিসিআই এবং আইইউবিএটি’র মধ্যেকার এ যৌথ প্রচেষ্টা উজ্জ্বল উদাহরণ হয়ে থাকবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন—এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী, সহ-সভাপতি খায়রুল হুদা চপল, মো. মুনির হোসেন, কলেজ অব অ্যাগ্রিকালচারাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. মো. শহিদুল্লাহ মিঞা, এফবিসিসিআই’র সাবেক পরিচালক এবং কলেজ অব অ্যাগ্রিকালচারাল সায়েন্সের অধ্যাপক ড. ফেরদৌসী বেগমসহ অন্যরা।

এনএফ/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়