ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

বাণিজ্যমেলার টিকিটের দাম বাড়ায় দর্শনার্থীদের অসন্তোষ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৫, ২১ জানুয়ারি ২০২৪  
বাণিজ্যমেলার টিকিটের দাম বাড়ায় দর্শনার্থীদের অসন্তোষ

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২৪ রোববার (২১ জানুয়ারি) পূর্বাচল বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে শুরু হয়েছে। মেলায় আগের বছরের চেয়ে টিকিটের দাম বাড়িয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। দাম বাড়ানোর কারণে দর্শনার্থীরা অসন্তোষ প্রকাশ করেছেন। মেলায় আগত ক্রেতা-দর্শনার্থীদের সঙ্গে আলাপকালে তারা এমনটিই জানিয়েছেন।

ইপিবি আগেই জানিয়েছে, এবার সাধারণ দর্শনার্থীদের মেলায় প্রবেশের জন্য টিকিটমূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা, আর ১২ বছরের কম বয়সীদের জন্য ২৫ টাকা। আগের বছর সাধারণ দর্শনার্থীদের জন্য টিকিটের মূল্য ছিল ৪০ টাকা এবং ১২ বছরের কম বয়সীদের জন্য ২০ টাকা। এক বছরের ব্যবধানে সাধারণ দর্শনার্থীদের টিকিটমূল্য ১০ টাকা এবং ১২ বছরের কম বয়সীদের ৫ টাকা বাড়িয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো। 

দেশে যখন দ্রব্যমূল্যের বাজারে অস্থিরতা চলছে। ঠিক তখন বাণিজ্যমেলার টিকিটের মূল্য বাড়ানোর বিষয়টিকে অস্বাভাবিকভাবে দেখছেন দর্শনার্থীরা। উদ্বোধনের দিন মেলা দেখতে এসেছেন কালীগঞ্জ থেকে আফজাল হক। তিনি বলেন, মেলার শেষ দিকে অনেক ভিড় থাকে। তাই উদ্বোধনের দিনই চলে এলাম। টিকিট কাটতে গিয়ে দেখি প্রবেশ ফি বাড়িয়েছে। যেখানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সেখানে মেলার টিকিটের দাম বাড়ানো হয়েছে। মেলা কর্তৃপক্ষ এটা ঠিক করেননি। তাহলে তো মনে হচ্ছে, মেলা প্রাঙ্গণের বিভিন্ন স্টলের পণ্যের দামও বেশি হবে।

নারায়ণগঞ্জের আড়াইহাজার থেকে মেলায় আসা জসিম উদ্দিন জানান, প্রথম দিন মেলায় আসলাম। কাউন্টারে গিয়ে জানতে পারি টিকিটমূল্য ১০ টাকা বাড়িয়েছে। যেহেতু, মেলায় চলেই আসছি তাই ১০ টাকা বেশি দিয়ে টিকিট নিলাম। টিকিটের দাম কেন বাড়ানো হল জিজ্ঞেস করলে, কাউন্টারে থাকা ম্যানেজার কোনও উত্তর দিতে পারেননি। 

উত্তরখান থেকে মেলায় আসা মনিকা রানী বলেন, এবার মেলা একটু দেরিতেই শুরু হলো। তাই চিন্তা করলাম উদ্বোধনের দিনই যাই। টিকিটের মূল্য ১০ টাকা বেশি আর বাচ্চাদের ৫ টাকা বেশি নিয়েছে। যেখানে মেলায় দর্শনার্থী আসার জন্য উৎসাহিত করা উচিত, সেখানে টিকিটের দাম বাড়িয়ে নিরুৎসাহিত করা হচ্ছে।

মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা প্রতিদিন সকাল ১০টা হতে রাত ৯টা পর্যন্ত চলবে। তবে সাপ্তাহিক ছুটির দিনে রাত ১০টা পর্যন্ত চলবে এই মেলা।

এবারের বাণিজ্য মেলায় দেশি-বিদেশি ৩৫১টি বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন-স্টল অংশ নিয়েছে। দেশীয় উদ্যোক্তাদের পাশাপাশি সিঙ্গাপুর, তুরস্ক, হংকং, ইরান, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে অংশ নিয়েছে ব্যবসায়ীরা। দেশিয় বস্ত্র, মেশিনারিজ, কার্পেট, কসমেটিক্স অ্যান্ড বিউটি এইডস, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্সস, ফার্নিচার, পাট ও পাটজাত পণ্য, গৃহসামগ্রী, চামড়া, আর্টিফিশিয়াল চামড়া ও জুতাসহ চামড়াজাত পণ্য, স্পোর্টস গুডস, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারী, ক্রোকারিজ, প্লান্টিক, মেলামাইন পলিমার, হারবাল ও টয়লেট্রিজ, ইমিটেশন জুয়েলারি, প্রক্রিয়াজাত খাদ্য, ফাস্টফুড, হস্তশিল্পজাত পণ্য, হোম ডেকর ইত্যাদি পণ্য মেলায় প্রদর্শিত হয়েছে।

এনএফ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়