ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

দেশের অর্থনৈতিক অঞ্চলে শ্রীলঙ্কার ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৯, ২২ জানুয়ারি ২০২৪   আপডেট: ০৮:৩১, ২২ জানুয়ারি ২০২৪
দেশের অর্থনৈতিক অঞ্চলে শ্রীলঙ্কার ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান

দেশের অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগের জন্য শ্রীলঙ্কার ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

রোববার (২১ জানুয়ারি) এফবিসিসিআইয়ের গুলশান কার্যালয়ে শ্রীলঙ্কার হাইকমিশনার ধর্মপাল ওয়েরাক্কোডির সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এফবিসিসিআই সভাপতি এই আহ্বান জানান।

বৈঠকে শ্রীলঙ্কান হাইকমিশনের কমার্শিয়াল কাউন্সিলর শ্রীমলী জয়রথনা, এফবিসিসিআই সহ-সভাপতি শমী কায়সার, রাশেদুল হোসেন চৌধুরী রনি, মহাসচিব মো. আলমগীর, উপদেষ্টা মনজুর আহমেদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে সরকার। এসব অর্থনৈতিক অঞ্চলে তেল, গ্যাস, বিদ্যুৎসহ সব ধরনের সুবিধা দেওয়া হচ্ছে। এছাড়া, বাংলাদেশে ব্যবসা বাণিজ্য ও বিনিয়োগ সহজ করার লক্ষ্যে ওয়ান স্টপ সার্ভিস, ই-প্ল্যাটফর্মসহ আকর্ষণীয় প্রণোদনা চলমান রয়েছে। শ্রীলঙ্কার ব্যবসায়ীরা তাদের নিজস্ব বা যৌথ উদ্যোগে এখানে শিল্প কারখানা প্রতিষ্ঠা করে লাভবান হতে পারে।

মাহবুবুল আলম আরও বলেন, গার্মেন্টস, ফার্মাসিউটিক্যালস, ইকো ট্যুরিজম, আতিথিয়তা ইত্যাদি বাংলাদেশে ব্যাপক সম্ভাবনাময় খাত। শ্রীলঙ্কার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করতে চাইলে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে সব ধরনের সহায়তা দেওয়া হবে। এ সময় শ্রীলঙ্কার অর্থনীতি ঘুরে দাঁড়াতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকার প্রশংসা করেন এফবিসিসিআইর নেতৃবৃন্দ।

বৈঠকে শ্রীলঙ্কার হাইকমিশনার ধর্মপাল ওয়েরাক্কোডি জানান, তাদের দেশে অনেক ব্যবসায়ী উদ্যোক্তা রয়েছে যারা বাংলাদেশে ব্যবসা করার জন্য আগ্রহী। বাংলাদেশ থেকে প্রতিবছর অনেক পর্যটক পায় শ্রীলঙ্কা। দুই দেশের মধ্যে ব্যবসা বাণিজ্য বাড়ানোর সময় এসেছে।

এনএফ/ইভা


সর্বশেষ

পাঠকপ্রিয়