ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

দেশে চাইনিজ ইউয়ান আরটিজিএস লেনদেন শুরু ৪ ফেব্রুয়ারি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৪, ২৫ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৬:৫৬, ২৫ জানুয়ারি ২০২৪
দেশে চাইনিজ ইউয়ান আরটিজিএস লেনদেন শুরু ৪ ফেব্রুয়ারি

দেশে তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির ব্যবস্থা রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্ট- আরটিজিএস। এই আরটিজিএস লেনদেনে এবার যুক্ত হচ্ছে চাইনিজ মুদ্রা ইউয়ান। আগামী ৪ ফেব্রুয়ারি থেকে চাইনিজ মুদ্রা ইউয়ান আরটিজিএস লেনদেন শুরু হবে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট পাঠিয়েছে।

আরটিজিএস ব্যবস্থায় চাইনিজ ইউয়ান অন্তর্ভুক্ত করা প্রসঙ্গে সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক বৈদেশিক মুদ্রায় ক্লিয়ারিং কার্যক্রম আধুনিক, যুগোপযোগী ও তাৎক্ষণিকভাবে নিষ্পত্তির লক্ষ্যে ২০২২ সালের  ৪ সেপ্টেম্বর থেকে এফডিডি’র পরিবর্তে আরটিজিএস ব্যবস্থার মাধ্যমে ৫টি বৈদেশিক মুদ্রায় (মার্কিন ডলার, পাউন্ড স্টার্লিং, ইউরো, জাপানিজ ইয়েন ও কানাডিয়ান ডলার) অটোমেটেড ক্লিয়ারিং কার্যক্রম শুরু হয়। এরই ধারাবাহিকতায় আরটিজিএস ব্যবস্থায় চাইনিজ ইউয়ান (সিএনওয়াই) অন্তর্ভুক্ত করা হলো।

আগামী ৪ ফেব্রুয়ারি থেকে আরটিজিএস ব্যবস্থায় চাইনিজ ইউয়ান মুদ্রায় লেনদেন চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ব্যাংকগুলোকে অনুরোধ জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে ইতোপূর্বে জারিকৃত ‘গাইড লাইনস অব এফসি ক্লিয়ারিং থ্রো বিডি-আরটিজিএস’ সিস্টেম অনুসরণ করতে হবে।

উল্লেখ্য, বিশ্বের অন্যান্য উন্নত দেশের মতো পেমেন্ট সিস্টেমে বৈদেশিক মুদ্রায় লেনদেন ব্যবস্থা চালু করে কেন্দ্রীয় ব্যাংক। এরই অংশ হিসেবে ২০২২ সালে মার্কিন ডলার, পাউন্ড স্টার্লিং, ইউরো, জাপানিজ ইয়েন ও কানাডিয়ান ডলার এই পাঁচটি বৈদেশিক মুদ্রায় আরটিজিএস ব্যবস্থার মাধ্যমে আন্তঃব্যাংক লেনদেন শুরু হয়। এবার যুক্ত হয়েছে চাইনিজ ইউয়ান।

আরটিজিএস ফান্ড ট্রান্সফার কী?

রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্ট (আরটিজিএস) একটি নিরাপদ, সুরক্ষিত ও দক্ষ আন্তঃব্যাংক পেমেন্ট সিস্টেম। বাংলাদেশ ব্যাংক তার ডিজিটালাইজেশনে অন্তর্ভুক্ত উদ্যোগের অংশ হিসেবে ২৯ অক্টোবর ২০১৫ সাল থেকে রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্ট (আরটিজিএস) সিস্টেম চালু করেছে। খুব অল্প সময়ের মধ্যেই সিস্টেমটি বেশ জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়। এটি গ্রাহকদের হাইভ্যালু অর্থ লেনদেন ও দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে একটি নতুন দিগন্তের সূচনা করেছে।

রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্ট সিস্টেমটি এশিয়া উন্নয়ন ব্যাংকের আর্থিক সহায়তা ও বিশ্বব্যাংকের প্রযুক্তিগত সহায়তায় বাস্তবায়িত হয়েছিল। কেন্দ্রীয় আরটিজিএস সিস্টেমটি সুইডিশ সংস্থা সিএমএ স্মল সিস্টেম-এবি দ্বারা তৈরি করা হয়েছিল।

আরটিজিএস সিস্টেমে একটি ব্যাংকের এক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাংকের অ্যাকাউন্টে রিয়েল টাইমে অর্থ স্থানান্তর করা হয়। রিয়েল-টাইম এমন লেনদেনকে বোঝায়, যেগুলোর জন্য কোনও অপেক্ষার সময় প্রয়োজন হয় না। লেনদেনগুলো কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে নিষ্পত্তি করা হয়। এ সিস্টেম দ্বারা কেবল হাইভ্যালু লেনদেনগুলো নিষ্পত্তি করা হয়ে থাকে।

এনএফ/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়