ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

লেনদেন বাড়লেও বড় পতন পুঁজিবাজারে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৭, ২৮ জানুয়ারি ২০২৪  
লেনদেন বাড়লেও বড় পতন পুঁজিবাজারে

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ প্রথম কার্যদিবস রোববার (২৮ জানুয়ারি) সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়। এদিন উভয় বাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে। তবে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৭.৩৪ পয়েন্ট কমে ৬ হাজার ৭৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরীয়াহ সূচক ১৫.১৪ পয়েন্ট কমে ১ হাজার ৩৩৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৪ পয়েন্ট কমে ২ হাজার ৯১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৫৭টির, কমেছে ৩১১ টির এবং অপরিবর্তীত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ডিএসইতে এদিন মোট ৮৮০ কোটি ৬১ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৭০ কোটি ৯০ লাখ টাকা।

অপরদিকে, সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৫৫.৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৩৫৪ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ২৬৫ পয়েন্ট কমে ১৭ হাজার ২৮৬ পয়েন্টে, শরীয়াহ সূচক ১২.১৫ পয়েন্ট কমে ১ হাজার ১১৮ পয়েন্টে ও সিএসই৩০ সূচক ৭১ পয়েন্ট কমে ১৩ হাজার ১২০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২৭০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৪৮টির, কমেছে ২০৮টির এবং অপরিবর্তিত আছে ১৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। দিন শেষে সিএসইতে ১৩ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৩৬ লাখ টাকা।

এনটি/এস


সর্বশেষ

পাঠকপ্রিয়