ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘রিজার্ভ কমলেও ভয় নেই’

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৮, ৪ ফেব্রুয়ারি ২০২৪  
‘রিজার্ভ কমলেও ভয় নেই’

ফাইল ছবি

‘দেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা নিয়ে ভয়ের কোনও কারণ নেই। দেশে পর্যাপ্ত খাদ্য মজুত রয়েছে। রিজার্ভ কমলেও ভয়ের কোনও কারণ নেই। রেমিট্যান্স বাড়ছে, অদক্ষ জনশক্তি রপ্তানি না করে দক্ষ জনশক্তি গড়ে তুলতে উদ্যোগ নেওয়া হচ্ছে। মূল্যস্ফীতি ধীরে ধীরে সহনীয় পর্যায়ে চলে আসছে। আশা করা যাচ্ছে, রমজানের সময় নিত্যপণ্য সরবরাহে কোনও ঘাটতি থাকবে না। এ ছাড়া আগামী ২০৩৪ সাল পর্যন্ত আইএমএফসহ অন্যান্য ঋণদাতা সংস্থার কাছ থেকে নেওয়া ঋণের কিস্তি পরিশোধেও কোনও সমস্যা হবে না।’

রোববার (৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের এক সভায় এসব আলোচনা হয়েছে। সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর দেশের সামগ্রিক অবস্থা তুলে তুলে ধরেন। এ সময় অর্থ মন্ত্রণালয়ের ৪ বিভাগের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও প্রবাসী কল্যাণ ও জনশক্তি মন্ত্রণালয়ের সচিব এবং তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজেএমইএ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, বাংলাদেশ থেকে যারা বিদেশে যাচ্ছেন, তাদের বেশিরভাগই অদক্ষ। ফলে অন্যান্য দেশের তুলনায় একই কাজে বাংলাদেশি শ্রমিকরা কম মজুরি পাচ্ছেন। শ্রমিকের সংখ্যা বেশি হলেও তারা কম বেতন পাচ্ছেন। ফলে রেমিট্যান্সও কম আসছে। এ কারণে দক্ষ জনশক্তি গড়ে তুলতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় কাজ করছে।

জানা গেছে, ব্যাংকিং মাধ্যমে রেমিট্যান্স আসার গতি বাড়াতে আরও কী কী উদ্যোগ নেওয়া যেতে পারে, সে বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয় কাজ করছে। এ বিষয়ে নতুন কোনও উদ্যোগ নেওয়া হতে পারে।

সূত্র আরও জানায়, রমজানে বেশি ব্যবহৃত হয় এমন পণ্যের মজুত বাড়াতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এ সময় টিসিবি’র মাধ্যমে পণ্য বিক্রির লক্ষ্যে বিশেষ করে চিনি, পেঁয়াজ আমদানির উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

রাজস্ব আয় বাড়াতে বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে বলে এনবিআর চেয়ারম্যান সভায় অবহিত করেন। বিশেষ করে ট্যাক্স আদায়ে এনবিআর কী কী ব্যবস্থা নিতে যাচ্ছে, তা তুলে ধরেন তিনি।

হাসনাত/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়