ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

আর্মেনিয়ায় বাংলাদেশি দক্ষ জনবল নিয়োগের আহ্বান 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৫, ৮ ফেব্রুয়ারি ২০২৪  
আর্মেনিয়ায় বাংলাদেশি দক্ষ জনবল নিয়োগের আহ্বান 

আর্মেনিয়ার তথ্য-প্রযুক্তি ও অবকাঠামো খাতের উন্নয়নে বাংলাদেশি দক্ষ জনবল নিয়োগের আহ্বান জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আশরাফ আহমেদ।

বহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশান সেন্টারে আর্মেনিয়ার বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে তিনি এ আহ্বান জানান। এ সময় ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন সহ-সভাপতি মালিক তালহা ইসমাইল বারী, সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলীসহ পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সফররত রিপাবলিক অব আর্মেনিয়ার অর্থ মন্ত্রণালয়ের উপমন্ত্রী নারেক তেরিয়ানের নেতৃত্বাধীন ‘এন্টারপ্রাইজ আর্মেনিয়া’র চার সদস্যের প্রতিনিধিদল ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) পরিচালনা পর্ষদের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে আলোচনা করেন। 

আর্মেনিয়ার প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে ঢাকা চেম্বারের সভাপতি আশরাফ আহমেদ বলেন, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বাংলাদেশি প্রকৌশলী ও নির্মাণকর্মীরা অত্যন্ত দক্ষতার সঙ্গে দীর্ঘদিন ধরে অবকাঠামো উন্নয়নে কাজ করছেন। এ খাতে আমাদের প্রচুর দক্ষ জনবল আছে। তারা আর্মোনিয়ার অবকাঠামো উন্নয়নে নিজেদের দক্ষতা ও অভিজ্ঞতা কাজে লাগতে সক্ষম। 

তিনি আরো বলেন, তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশ প্রতিবছর বিপুল পরিমাণ তরুণ জনশক্তি তৈরি করছে। আর্মেনিয়ার উদ্যোক্তারা এ খাতে বাংলাদেশি দক্ষ জনবল নিয়োগ করতে পারে। 

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, বাংলাদেশের বিপুল জনগোষ্ঠী থাকায় বিপুল ভোক্তা আছে। বিষয়টি বিবেচনায় নিয়ে আর্মেনিয়ার উদ্যোক্তারা এ দেশে সম্ভাবানময় খাতগুলোতে বিনিয়োগে এগিয়ে আসতে পারেন। 

দুই দেশের মধ্যে মুক্তবাণিজ্য চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে সম্ভাব্যতা যাচাই এবং বাংলাদেশের এলডিসি-পরবর্তী সময়ে আর্মেনিয়ার বাজারে শুল্কমুক্ত সুবিধা নিয়ে পণ্য রপ্তানিতে আরো মনোযোগী হওয়ার ওপর গুরুত্ব আরোপ করেন আশরাফ আহমেদ। এছাড়া, দ্বিপাক্ষিক বাণিজ্য উন্নয়নে দুই দেশের মধ্যে ব্যাংকিং কার্যক্রম চালুর ওপর গুরুত্ব আরোপ করেন তিনি। 

বৈঠককালে আর্মেনিয়ার অর্থ উপমন্ত্রী নারেক তেরিয়ান বলেন, আর্মেনিয়ায় অবকাঠমো খাতের উন্নয়নে প্রকৌশলী, স্থপতি ও দক্ষ নির্মাণকর্মী প্রয়োজন। তথ্য-প্রযুক্তি খাতেও দক্ষ জনবল প্রয়োজন। এ খাতে বাংলাদেশের মেধাবী তরুণদের প্রচুর সম্ভাবনা আছে। 

তিনি দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ এবং বেসরকারি খাতের মধ্যে সম্পর্ক সুদৃঢ়করণে দুই দেশের বাণিজ্য সংগঠনগুলোর মধ্যে যোগাযোগ বৃদ্ধির পাশাপাশি ‘জয়েন্ট চেম্বার’ গঠনের প্রস্তাব করেন। 

আর্মেনিয়ার উপমন্ত্রী জানান, সিআইএস (কমনওয়েলথ ইন্ডিপেনডেন্ট স্টেটস), ভিয়েতনাম, সিঙ্গাপুর ও সার্বিয়ার সঙ্গে তার দেশের এফটিএ আছে এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সেপা চুক্তি আছে। সে সুযোগ গ্রহণ করে বাংলাদেশের উদ্যোক্তারা হাই-টেক ও তথ্য-প্রযুক্তি, স্মার্ট এগ্রিলকালচার, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, পর্যটন, টেক্সটাইল, পাদুকা এবং ওষুধ প্রভৃতি খাতে আর্মেনিয়ায় বিনিয়োগে এগিয়ে আসতে পারেন।   

এনএফ/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়