ঢাকা     সোমবার   ৩০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৫ ১৪৩১

‘রপ্তানি পণ্যের বৈচিত্র্যকরণে বাংলাদেশ পিছিয়ে রয়েছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৮, ১৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:১১, ১৮ ফেব্রুয়ারি ২০২৪
‘রপ্তানি পণ্যের বৈচিত্র্যকরণে বাংলাদেশ পিছিয়ে রয়েছে’

গত ৫ দশকে রপ্তানি বাড়লেও রপ্তানি পণ্যের বৈচিত্র্যকরণে বাংলাদেশ বেশ পিছিয়ে রয়েছে। এ ক্ষেত্রে আমাদের প্রতিযোগী দেশসমূহের অগ্রগতি অনেক বেশি। এ অবস্থায় মুদ্রানীতি এবং অর্থবিষয়ক নীতিমালার সমন্বয়, সরকারি সংস্থাগুলোর সক্ষমতা বাড়ানো, খেলাপী ঋণ কমানো এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য পুঁজিবাজারের নির্ভরতা বৃদ্ধির বিষয়গুলো এলডিসি পরবর্তী সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘এলডিসি পরবর্তী সময়ে বাংলাদেশের রপ্তানি খাতের প্রস্তুতি’ শীর্ষক সেমিনারের মূল প্রবন্ধে সানেম এর নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান এ কথা বলেন।

তিনি বলেন, ২০২৬ সালের নভেম্বরে বাংলাদেশের এলডিসি উত্তরণ পরবর্তী সময়ে বেশকিছু চ্যালেঞ্জের পাশাপাশি সুযোগও তৈরি হবে, তবে সেগুলো মোকাবিলার জন্য আমাদের যথাযথ কর্মপরিকল্পনা প্রণয়ন ও নির্ধারিত সময়ে বাস্তবায়ন একান্ত অপরিহার্য। নীতি সহায়তা ও সংস্কার, অর্থায়ন, লজিস্টিক খাতের উন্নয়ন, দক্ষ জনশক্তি এবং আর্থিক খাত চ্যালেঞ্জগুলো এর মধ্যে অন্যতম।

সেলিম রায়হান বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আমাদের মুদ্রানীতির কার্যকারিতা তেমন পরিলক্ষিত হয়নি, এমতাবস্থায় পরিস্থিতি বিবেচনায় আরো কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। একই সাথে বৈদেশিক মুদ্রার বিনিময় হার নির্ধারণে আরো সচেতন হওয়ার জন্য তিনি পরামর্শ প্রদান করেন। সর্বোপরি বৈদেশিক বিনিয়োগ আকর্ষনে এসইজেডসমূহে সকল ধরনের সেবা প্রাপ্তি এবং ব্যবসা পরিচালন ব্যয় কমানোর উপর তিনি গুরুত্বারোপ করেন।

ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ রপ্তানিমুখী শিল্পের জন্য স্বল্প সুদে অর্থায়ন এবং বৈদেশিক মুদ্রা বিনিময়ে একটি সহায়ক বিনিময় হার নির্ধারণ করার উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, এলডিসি উত্তরণ পরবর্তী সময়ের প্রস্তুতির জন্য আমাদের হাতে পর্যাপ্ত সময় নেই। সরকার নীতি সহায়তা দিচ্ছে, তবে বেসরকারি খাত সামনের দিনগুলোতে একটি টেকসই দীর্ঘমেয়াদী নীতি সহায়তা পাওয়ার প্রত্যাশা করছে।

দেশে ব্যবসা-বাণিজ্যের পরিবেশ যত সহায়ক হবে রপ্তানি খাতে তত বেশি সাফল্য আসবে। সেই সাথে মনে রাখতে হবে শুল্ক হার বেশি থাকলে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ ব্যাহত হয়, তাই সহায়ক রাজস্ব নীতিমালার কোনো বিকল্প নেই।
     
বিজিএমইএ পরিচালক ও উর্মি গার্মেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আসিফ আশরাফ বলেন, কোনো প্রকার আলোচনা ছাড়াই পোশাক খাতের প্রণোদনা প্রত্যাহার করা হলো। এখাতের মাধ্যমে সবচেয়ে বেশি  বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। তাই, ২০২৬ সাল পর্যন্ত প্রণোদনা সুবিধা অব্যাহত রাখা ও আন্তর্জাতিক বাজারের প্রতিযোগিতায় টিকে থাকার জন্য দেশে বৈদেশিক মুদ্রার একটি সহায়ক এক্সচেঞ্জ রেট রাখার আহ্বান জানান তিনি।
 
সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মাহবুবুর রহমান পাটোয়ারি বলেন, তৈরি পোশাক ছাড়া পাট, চামড়া ও চা প্রভৃতি পণ্যের রপ্তানি তেমন উল্লেখজনক নয়। কারণ হলো নীতি সহায়তা ও সক্ষমতার অপ্রতুলতা। বাংলাদেশের প্রতিযোগী দেশগুলো কিভাবে তাদের রপ্তানিকারকদের সহায়তা দিচ্ছে তা অনুসরণ করার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান। তিনিও বৈদেশিক মুদ্রার একক বিনিময় হার নির্ধারনের উপর গুরুত্বারোপ করেন।

ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন সহ-সভাপতি মালিক তালহা ইসমাইল বারী বলেন, তৈরি পোশাক, ঔষধ, চামড়া ও পাদুকা, কৃষি প্রক্রিয়াজাতকরণ, পাট ও পাটপণ্যের মত শিল্পগুলোর পাশাপাশি বাংলাদেশকে এলডিসি উত্তরণ পরবর্তী সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় এফএমসিজি, প্লাস্টিক পণ্য, হালকা-প্রকৌশল, হালাল পণ্য ও তথ্য-প্রযুক্তি খাতে রপ্তানি বৃদ্ধিতে মনোযোগি হতে হবে। সম্ভাবনাময় খাত সমূহের বিকাশে ক্রেডিট ইন্স্যুরেন্স, এক্সপোর্ট ডেভলপমেন্ট ফান্ড এবং ওয়ার্কিং ক্যাপিটাল লোন প্রভৃতি হতে ঋণ প্রাপ্তির বিষয়ে ব্যাংকগুলোকে আরও এগিয়ে আসা প্রয়োজন।

এনএফ/টিপু


সর্বশেষ

পাঠকপ্রিয়