ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেন বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ১৪ মার্চ ২০২৪  
পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেন বেড়েছে

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৪ মার্চ) সূচকের কিছুটা পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। এদিন ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬.০৬ পয়েন্ট কমে ৫ হাজার ৯৬৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরীয়াহ সূচক ১.০২ পয়েন্ট কমে ১ হাজার ২৯৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪.৯৮ পয়েন্ট কমে ২ হাজার ৫২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৪ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৬৫টির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ডিএসইতে এদিন মোট ৫১৪ কোটি ৬৩ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিলো ৪৮৩ কোটি ৩০ লাখ টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৯.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ১২৬ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৫.০৭ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৯০ পয়েন্টে, শরীয়াহ সূচক ২.১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৮ পয়েন্টে ও সিএসই৩০ সূচক ৩৬.৭৮ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮১১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন, সিএসইতে ২১২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮৫টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত আছে ৩৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। দিন শেষে সিএসইতে ১৩ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৭২ লাখ টাকা।

ঢাকা/এনটি/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়