ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

ব্যবসাবান্ধব কর ব্যবস্থাপনা চায় এফবিসিসিআই

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৩, ২৩ মার্চ ২০২৪  
ব্যবসাবান্ধব কর ব্যবস্থাপনা চায় এফবিসিসিআই

এফবিসিসিআই কার্যালয়ে বাজেট প্রস্তাবনা নিয়ে মতবিনিময় সভায় ব্যবসায়ী নেতারা

আগামী ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় ব্যবসাবান্ধব কর ব্যবস্থাপনা নিশ্চিত করার আহ্বান জানানো হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ বাণিজ্য সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

শনিবার (২৩ মার্চ) রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট প্রস্তাবনা নিয়ে চেম্বার ও অ্যাসোসিয়েশনের প্রধানদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা জানান। প্রস্তাবিত বাজেটে আমদানি শুল্ক, আয়কর, মূসক ও অন্যান্য কর সম্পর্কিত প্রস্তাবনা ও সুপারিশ নিয়ে আলোচনার জন্য চেম্বার ও খাতভিত্তিক অ্যাসোসিয়েশনগুলোর প্রধানদের নিয়ে এ মতবিনিময় সভার আয়োজন করে এফবিসিসিআই।

এফবিসিসিআই সভাপতি বলেছেন, বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে বাংলাদেশের অবস্থানকে দৃঢ় করতে ব্যবসায়িক খরচ (কস্ট অব ডুয়িং বিজনেস) কমিয়ে আনা, বিনিয়োগ সুরক্ষা, বন্দরের সক্ষমতা বৃদ্ধি, সুষম বিনিয়োগ সহায়ক মুদ্রা ও শুল্ক ব্যবস্থাপনা নিশ্চিত করা, শিপিং খরচসহ সকল ধরনের পরিবহন খরচ হ্রাস, বিদ্যুৎ ও জ্বালানিসহ প্রভৃতি ক্ষেত্রে স্থায়ী পরিকাঠামো উন্নয়নে স্বচ্ছতা ও সুশাসন নিশ্চিত করতে হবে। এর পাশাপাশি কর আদায়ের ক্ষেত্রে হয়রানি দূর করার মাধ্যমে ব্যবসাবান্ধব কর ব্যবস্থাপনা নিশ্চিত করতে আগামী বাজেটে বিশেষ অগ্রাধিকার দেওয়ার জন্য প্রস্তাবনায় আহ্বান জানানো হবে।

তিনি বলেন, আগামী ২০২৪-২০২৫ অর্থবছরের জাতীয় বাজেটের জন্য এফবিসিসিআইয়ের বাজেট প্রস্তাবনা প্রণয়নের কার্যক্রম শুরু হয়েছে। বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে বেশকিছু প্রস্তাবনা আমরা পেয়েছি। সেগুলো যাচাই-বাছাই করে এফবিসিসিআইয়ের প্রস্তাবনায় অন্তর্ভুক্ত করার কার্যক্রম চলছে। বাজেট প্রস্তাবনা নিয়ে এফবিসিসিআই গঠিত বিশেষজ্ঞ দল কাজ করছে। এফবিসিসিআইয়ের আয়কর, আমদানি শুল্ক ও মূসক বিষয়ে মৌলিক প্রস্তাবনাগুলো নিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর, মূসক ও শুল্কবিষয়ক বাজেট টাস্কফোর্সে আলোচনা হয়েছে।

মাহবুবুল আলম বলেন, দেশের অর্থনীতি একটি শক্ত ভিত্তির ওপর দাঁড়ালেও চলমান বৈশ্বিক সংকট অন্যান্য দেশের মতো বাংলাদেশের অর্থনীতির জন্যও চ্যালেঞ্জ সৃষ্টি করে চলেছে। করোনা-পরবর্তী দীর্ঘমেয়াদি প্রভাব, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি এবং মধ্যপ্রাচ্য সংকট প্রভৃতি এবং এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের ব্যবসা-বাণিজ্যসহায়ক পরিবেশকে আরও সুদৃঢ় ও জোরদার করা জরুরি হয়ে দাঁড়িয়েছে।

এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী জানান, ব্যবসায়ীদের বিভিন্ন মতামত ও সুপারিশ নিয়ে যৌক্তিক প্রস্তাবনা তৈরিতে এফবিসিসিআই কাজ করছে। 

মতবিনিময় সভায় আগামী বাজেট নিয়ে নানা প্রস্তাবনা তুলে ধরেন বিভিন্ন চেম্বার ও খাতভিত্তিক অ্যাসোসিয়েশনের প্রধানরা। বিনিয়োগ, কর্মসংস্থান এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্থানীয় শিল্পের স্বার্থ সংরক্ষণে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের কাছে সুপারিশ তুলে ধরা হবে। পণ্যের এইচএস কোড, বর্ধিত জরিমানা, শুল্কায়ন মূল্য বিষয়ে জোরালোভাবে আলোচনা করা হয়।

মতবিনিময় সভায় এফবিসিসিআইয়ের সাবেক প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আলী, বর্তমান সহ-সভাপতি মো. মুনির হোসেন, চেম্বার ও খাতভিত্তিক অ্যাসোসিয়েশনের প্রধান এবং ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

এনএফ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়