ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

ব্যাংকগুলোতে নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৪, ৩ জুন ২০২৪   আপডেট: ১৮:৫০, ৩ জুন ২০২৪
ব্যাংকগুলোতে নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ

দেশের ব্যাংকগুলো শাখার ভেতরে, প্রবেশ পথে এবং শাখার চারদিকে নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনে ক্যামেরা স্থাপনের নির্দেশনা পরিপালন করছে না বলে কেন্দ্রীয় ব্যাংক জানতে পেরেছে। এ কারণে পুনরায় ব্যাংকগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে আগের সার্কুলার পরিপালন করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৩ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। 

নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকের নিরাপত্তায় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে ২০১৫ এবং ২০২০ সালে সার্কুলার জারি করা হয়। এতে দেশের সব তফসিলি ব্যাংকের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাংক শাখার প্রবেশ পথে, শাখার অভ্যন্তরে, শাখার বাইরে চারদিকে এবং সব ধরনের আইটি রুমে প্রয়োজনীয়সংখ্যক সিসিটিভি বা আইপি ক্যামেরা বা স্পাই ক্যামেরা স্থাপনসহ সেগুলো ব্যাংকের সেন্ট্রাল ইনফরমেশন নেটওয়ার্কের সাথে সংযুক্ত রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। এ ছাড়া সিসিটিভি বা ক্যামেরাগুলো সার্বক্ষণিক সচল রাখাসহ মনিটরিংয়ের আওতায় আনা, ক্যামেরায় ধারণকৃত ভিডিও ফুটেজ যাতে প্রয়োজনে নিকটস্থ থানা বা পুলিশ পেতে পারে সে বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার জন্যও নির্দেশ প্রদান করা হয়।

এ ছাড়া ব্যাংকের নিরাপত্তার জন্য পর্যাপ্ত বা অধিকসংখ্যক সশস্ত্র নিরাপত্তা প্রহরী নিয়োজিত করা এবং সশস্ত্র নিরাপত্তা প্রহরীদের অস্ত্র চালানোর পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়। কিছু ব্যাংক তাদের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশনাগুলো যথাযথভাবে পরিপালন করছে না বলে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ অবহিত হয়েছে। এ কারণে ব্যাংকের ব্যবসা কেন্দ্রগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশনাগুলো যথাযথভাবে পরিপালন করার জন্য পুনরায় নির্দেশনা দেয়া হয়েছে। 

এনএফ/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়