ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

‘প্রস্তাবিত বাজেট অভ্যন্তরীণ ও বৈশ্বিক অর্থনৈতিক সংকট দূর করবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৫, ১২ জুন ২০২৪  
‘প্রস্তাবিত বাজেট অভ্যন্তরীণ ও বৈশ্বিক অর্থনৈতিক সংকট দূর করবে’

সংসদ সদস্য এসএম কামাল হোসেন বলেছেন, প্রস্তাবিত জাতীয় বাজেট বাস্তবসম্মত ও গণমুখী। চলমান অভ্যন্তরীণ ও বৈশ্বিক অর্থনৈতিক সংকটের এই সময়ে অর্থনৈতিক অনিশ্চয়তা ও সংকট দূর করতে এবং মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এটি সহায়ক হবে।

মঙ্গলবার জাতীয় সংসদে  ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। 

নাইমুজ্জামান ভূঁইয়া বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, করোনা মহামারি ও চলমান পরিস্থিতির আগে বিদ্যমান গতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধির পথে দেশের অর্থনীতিকে ধীরে ধীরে ফিরিয়ে আনার জন্য এই বাজেট ভূমিকা রাখবে। সরকারের গৃহীত নীতি ও কৌশলের ফলে বাজেটে আগামী অর্থবছরে ৬.৫ শতাংশ মূল্যস্ফীতি থাকবে বলে তারা উল্লেখ করেন।

কাজী কেরামত আলী বলেন, সরকার অর্থনীতিতে কোভিড-১৯ এর বিরূপ প্রভাব সফলভাবে মোকাবিলা করেছে। তবে বিশ্বের ভূ-রাজনৈতিক অস্থিতিশীলতা বাংলাদেশের জন্য নতুন ঝুঁকি তৈরি করেছে।

তারা বলেন, বাজেটে অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার এবং সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’ রূপকল্পকে বাস্তবায়িত করার পদক্ষেপগুলোকে এগিয়ে নেওয়ার ওপর মনোযোগ দেওয়া হয়েছে।

এর আগে গত ৬ জুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট উত্থাপন করেন। সরকারি দলের সদস্য এসএম কামাল হোসেন, হাবিবুন নাহার, মো. তৌহিদুজ্জামান, আবু জাহির, আশরাফুন নেছা, মইনুল হোসেন খান নিখিল, মাহবুব উর রহমান, মো. মোস্তফা কামাল, নিলুফার আঞ্জুম পপি, এইচএম ইব্রাহিম, আবুল কালাম আজাদ, নাদিরা বিনতে আমিন, নূর মোহাম্মদ প্রস্তাবিত জাতীয় বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেন।

/এএএম/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়