ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

ভর্তুকি বকেয়া পরিশোধে ১০ হাজার কোটি টাকার বন্ড ইস্যু হচ্ছে

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৮, ১২ জুন ২০২৪  
ভর্তুকি বকেয়া পরিশোধে ১০ হাজার কোটি টাকার বন্ড ইস্যু হচ্ছে

সারের ভর্তুকি বকেয়া পরিশোধে ১০ হাজার ৩৪২ কোটি ১৬ লাখ টাকার বিশেষ ট্রেজারি বন্ড ইস্যু করতে যাচ্ছে অর্থ বিভাগ। সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর কাছে পাঠানো হয়েছে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে।

সার ভর্তুকির বকেয়া পরিশোধে স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যু শিরোনামে অর্থ সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারি ও কোভিড পরবর্তী অস্থিরতা বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও আন্তর্জাতিক বাজারে খাদ্যপণ্য, তেল-গ্যাসের মতো জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে সার ও বিদ্যুৎ খাতে ভর্তুকি বাবদ ব্যয় বৃদ্ধি পেয়েছে।  বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সার খাতে ভর্তুকির অর্থের অংশবিশেষ সরকার এই মুহূর্তে সরাসরি পরিশোধ না করে বিকল্পভাবে বন্ড ইস্যু করে পরিশোধ করছে।

উল্লেখ্য, বিদুৎ ও সার খাতে বকেয়া ভর্তুকির অর্থ পরিশোধের জন্য ইতোমধ্যে ‘স্পেশাল ট্রেজারি বন্ড’ ইস্যুর প্রস্তাব প্রধানমন্ত্রী নীতিগত অনুমোদন দিয়েছেন। যার মধ্যে সার এর ভর্তুকি বাবদ স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যুর জন্য ২০ হাজার ৩৪২ কোটি ১৬ লাখ টাকা অন্তর্ভুক্ত রয়েছে। পরবর্তীতে প্রথম পর্যায়ে সার ভর্তুকি বাবদ বকেয়া অর্থের বিপরীতে সরকারি ও বেসরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর অনুকূলে ১০ হাজার কোটি টাকার স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যুও প্রস্তাব সংবলিত সারসংক্ষেপ অর্থমন্ত্রী গত ৩ জানুয়ারি অনুমোদন দিয়েছেন।

এর মধ্যে ১ম পর্যায়ে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অনুকূলে সরকারি ও বেসরকারি সার আমদানিকারকদের পাওনা ভর্তুকির বিপরীতে মোট ৯ হাজার ৭৫৩ কোটি ১৩ লাখ টাকার স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যু করা হয়েছে। বর্তমানে দ্বিতীয় ধাপে সরকারি ও বেসরকারি সার আমদানিকারকদের পাওনা ভর্তুকির বিপরীতে সংশ্লিষ্ট ব্যাংকের অনুকূলে ৭ হাজার ১৭০ কোটি ৫৯ লাখ ২৪৫ টাকার স্পেশাল বন্ড ইস্যুও জন্য কৃষি মন্ত্রণালয় থেকে অনুরোধ করা হয়েছে। এর মধ্যে ২০২৩-২০২৪ অর্থবছওে ৬ হাজার ২০০ কোটি টাকার স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যুর জন্য অর্থ বিভাগের বাজেট অনুবিভাগ চিঠি পাঠিয়েছে।

সূত্র জানায়, ১ম ধাপে অর্থমন্ত্রী কর্তৃক অনুমোদিত ১০ হাজার কোটি টাকার মধ্যে ৯ হাজার ৭৫৩ কোটি ১৩ লাখ টাকার বন্ড ইস্যু করা হয়েছে। বাজেট অনুবিভাগের চিঠি অনুযায়ী বর্তমানে পরিশোধযোগ্য ৬ হাজার ২০০ কোটি টাকা অবশিষ্ট ২৪৬ কোটি ৮৭ হাজার টাকার বেশি হওয়ায় স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যু করার ক্ষেত্রে অর্থমন্ত্রীর অনুমোদন প্রয়োজন। প্রধানমন্ত্রী কর্তৃক নীতিগত অনুমোদন ২০ হাজার ৩৪২ কোটি ১৬ লাখ টাকার মধ্যে ১ম ধাপে ১০ হাজার কোটি টাকা অনুমোদিত হওয়ার বর্তমানে অবশিষ্ট ১০ হাজার ৩৪২ কোটি ১৬ লাখ টাকা অনুমোদনের সুযোগ রয়েছে যার মধ্যে ৬ হাজার ২০০ কোটি টাকার স্পেশাল ট্রেজারি বন্ড ২০২৩-২০২৪ অর্থবছরে ইস্যু করা হবে।

উল্লেখ্য, সার ভর্তুকির বকেয়া পরিশোধের জন্য গঠিত কমিটি বর্তমানে সার খাতে ভর্তুকি বাবদ বকেয়া অর্থেও বিপরীতে আমদানিকারকদের অপরিশোধিত ব্যাংক দায় পরিশোধের জন্য স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যুর জন্য অবশিষ্ট ১০ হাজার ৩৪২ কোটি ১৬ লাখ টাকা অনুমোদনের সুপারিশ করেছে।

এ অবস্থায়, সার ভর্তুকি বাবদ বকেয়া অর্থেও বিপরীতে সরকারি ও বেসরকারি ব্যাংকের অনুকূলে প্রয়োজন অনুসারে স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যুর জন্য প্রধানমন্ত্রী কর্তৃক নীতিগত অনুমোদিত সীমার মধ্যে অবশিষ্ট ১০ হাজার ৩৪২ কোটি ১৬ লাখ টাকার প্রস্তাব অনুমোদনের জন্য সুপারিশ করা হলে অর্থমন্ত্রী তাতে আনুমোদন দিয়েছে।

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়