ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ক্রেডিট কার্ডে ভারতে কমলেও আমেরিকা-থাইল্যান্ডে খরচ বেড়েছে বাংলাদেশিদের

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫১, ১৩ জুন ২০২৪   আপডেট: ১৭:৫২, ১৩ জুন ২০২৪
ক্রেডিট কার্ডে ভারতে কমলেও আমেরিকা-থাইল্যান্ডে খরচ বেড়েছে বাংলাদেশিদের

বাংলাদেশ ব্যাংক

দেশের বাইরে গিয়ে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে বিভিন্ন সেবা ও পণ্য কিনে চলতি বছরের এপ্রিল মাসে ৫০৭ কোটি টাকা খরচ করেছেন। এ সময় বিদেশিরা বাংলাদেশে ক্রেডিট কার্ডে ২০০ কোটি টাকা লেনদেন করেছে। এই সময়ে ক্রেডিট কার্ডে ভারতে কমলেও আমেরিকা-থাইল্যান্ডে খরচ বেড়েছে বাংলাদেশিদের।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।  

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, চলতি বছরের মার্চের তুলনায় এপ্রিলে ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে ৩ কোটি টাকা। মার্চে খরচ ছিল ৫০৩ কোটি ৫০ লাখ টাকা। বাংলাদেশিরা বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি অর্থ খরচ করেন কয়েকটি দেশে। এর মধ্যে শীর্ষে রয়েছে ভারত, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড ও আরব আমিরাতে। বিদেশে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচের ৫০ শতাংশই এ ৪ দেশে হয়ে থাকে। তবে মার্চের চেয়ে এপ্রিল মাসে ভারতে ক্রেডিট কার্ডে খরচ কমেছে বাংলাদেশিদের। বিপরীত দিকে আমেরিকা ও থাইল্যান্ডে বাংলাদেশিদের খরচ বেড়েছে।

বাংলাদেশিদের একটি বড় অংশ প্রতি মাসে ভারতে ভ্রমণ ও চিকিৎসার জন্য যান। সাম্প্রতিক সময়ে দেশটিতে বাংলাদেশিদের ভ্রমণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। এ কারণে বাংলাদেশিদের ক্রেডিট কার্ড সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে ভারতে।

পর্যালোচনায় দেখা গেছে, চলতি বছরের এপ্রিলে প্রতিবেশী দেশটিতে ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা ৯৭ কোটি ৯০ লাখ টাকা খরচ করেছেন, যা মোট খরচের ১৯ দশমিক ৩১ শতাংশ। ভরতে খরচের এ অংক মার্চে ছিল ১০৬ কোটি টাকা।

একইভাবে এপ্রিলে যুক্তরাষ্ট্র গিয়ে বাংলাদেশিরা ৬৬ কোটি ৫০ লাখ টাকা বা ১৩ দশমকি ১২ শতাংশ খরচ করেছে; থাইল্যান্ড গিয়ে ৪৬ কোটি ৬০ লাখ টাকা এবং আরব আমিরাত গিয়ে খরচ করেছে ৪০ কোটি ৪০ লাখ টাকা। এছাড়া সৌদি আরবে ৩৭ কোটি, সিঙ্গাপুরে ৩৫ কোটি ৭০ লাখ, যুক্তরাজ্যে ৩১ কোটি ৮০ লাখ এবং কানাডায় প্রায় ২৫ কোটি টাকা কার্ডে খরচ করেছেন বাংলাদেশিরা।  

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, একজন বাংলাদেশি নাগরিক বিদেশে গিয়ে প্রতি বছর ১২ হাজার ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ করতে পারেন। এ অর্থ কার্ডের মাধ্যমে খরচ করতে পারেন, আবার বিদেশে যাওয়ার সময় নগদ ডলারও সঙ্গে করে নিয়ে যেতে পারেন। তবে কার্ডের মাধ্যমে ডলার পেমেন্ট করতে গেলে একবারে সর্বোচ্চ ৩০০ ডলার পর্যন্ত খরচ করার সুযোগ রয়েছে।  

এনএফ/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়