ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

সরকারি ১০ প্রতিষ্ঠানের রেশনে প্রদত্ত চাল-গমের দাম পুনঃনির্ধারণ

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২০, ২৬ জুন ২০২৪  
সরকারি ১০ প্রতিষ্ঠানের রেশনে প্রদত্ত চাল-গমের দাম পুনঃনির্ধারণ

সরকারের প্রাধিকার প্রাপ্ত ১০টি প্রতিষ্ঠানের জনবলের জন্য সাশ্রয়ী মূল্যে রেশন সামগ্রী বিতরণের ক্ষেত্রে চাল ও গমের বিক্রয়মূল্য পুনঃনির্ধারণ করা হচ্ছে। এ বিষয়ে অর্থ বিভাগের বাজেট অনুবিভাগ-১ থেকে একটি পরিপত্র জারি করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাজেট অনুবিভাগ-১ এর উপসচিব নুরউদ্দিন আল ফারুক স্বাক্ষরিত গত সোমবার (২৪ জুন) জারিকৃত পরিপত্রে বলা হয়, সরকার বিশেষ জরুরি হিসেবে প্রাধিকারপ্রাপ্ত ১০টি প্রতিষ্ঠান- স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ), জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর (এনএসআই), সশস্ত্র বাহিনী বিভাগ (সেনা,নৌ ও বিমান), বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), আনসার ও গ্রাম প্রতিরক্ষা অধিদপ্তর, দুর্নীতি দমন কমিশন, কারা অধিদপ্তর, বেসামরিক প্রতিরক্ষা ও অগ্নি নির্বাপক অধিদপ্তর এবং মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের জনবলের অনুকূলে সাশ্রয়ী মূল্যে রেশন সামগ্রী বিতরণের ক্ষেত্রে চাল ও গমের দাম নির্ধারণ করা হয়েছে।

পরিপত্রে, রেশনে প্রদত্ত গম ও চালের মূল্য নির্ধারণে তিনটি ব্যবস্থার কথা উল্লেখ করা হয়েছে। সেগুরো হলো- চাল ও গমের বিক্রয়মূল্য হবে সংশ্লিষ্ট অর্থবছরের চাল ও গমের নির্ধারিত অর্থনৈতিক মূল্যের ২০ শতাংশ, অর্থ বিভাগ থেকে প্রতি অর্থবছরের শুরুতে চাল ও গমের অর্থনৈতিক মূল্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে অবহিত করা হবে এবং চাল ও গমের পুনঃনির্ধারিত এ হার ২০২৪ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ ১০ প্রতিষ্ঠানের রেশনে যে সব পণ্য সাশ্রয়ী মূল্যে দেওয়া হয় তার মধ্যে চাল ও গমের দাম পুনঃনির্ধারণের ফলে সংশ্লিষ্ট সুবিধাভোগীদের অতিরিক্ত মূল্য পরিশোধ করতে হতে পারে।

/ঢাকা/হাসনাত/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়