ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

‘দীর্ঘ মেয়াদের অর্থায়ন ব্যাংকিং সেক্টর থেকে করা ঠিক নয়’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩১, ২৬ জুন ২০২৪   আপডেট: ২০:৩২, ২৬ জুন ২০২৪
‘দীর্ঘ মেয়াদের অর্থায়ন ব্যাংকিং সেক্টর থেকে করা ঠিক নয়’

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে বড় আকারে ও দীর্ঘ মেয়াদে অর্থের সংস্থানের ক্ষেত্রে পুঁজিবাজার অগ্রণী ভূমিকা রাখতে পারে। এ ধরনের অর্থায়ন ব্যাংকিং সেক্টর থেকে করা সঠিক কাজ নয়। তবে নানাবিধ কারণে আমাদের দেশে এটি এখনো প্রচলিত।

বুধবার (২৬ জুন) বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) মাল্টিপারপাস হলে ‘জাতীয় বাজেট ২০২৪-২৫: পুঁজিবাজারের প্রত্যাশা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ভার্চুয়ালি তিনি এসব কথা বলেন।

এ সময় ইন্সটিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মোহাম্মদ তারেকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটসের (বিএএসএম) মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী ও বিআইসিএমের সহকারী অধ্যাপক ফয়সাল আহমেদ খান উপস্থিত ছিলেন।

শামসুদ্দিন আহমেদ বলেছেন, পুঁজিবাজারের উন্নয়নে আমাদের বিষদভাবে চিন্তা করতে হবে। কিভাবে পুঁজিবাজারের উন্নয়ন করা যায়, সে বিষয়ে গবেষণা করতে হবে। এরূপ গবেষণা সরকারকে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত দিয়ে সহায়তা করতে পারে। উক্ত গবেষণা পরিচালনার ক্ষেত্রে বিআইসিএম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে ড. তৌফিক আহমদ চৌধুরী বলেন, উন্নত দেশে পুঁজিবাজার থেকেই দীর্ঘমেয়াদি অর্থের সংস্থান করা হয়। কিন্তু আমাদের দেশে ভিন্ন চিত্র দেখা যায়। অধিকাংশ ক্ষেত্রে ব্যাংকিং খাত থেকে ঋণ নিয়ে দীর্ঘমেয়াদি অর্থের সংস্থান করতে দেখা যায়। দেশের অর্থনৈতিক উন্নয়নে অর্থ বাজার ও পুঁজিবাজারের সব প্রতিষ্ঠানের মধ্যে আন্তঃসংযোগ থাকা দরকার বলেও মন্তব্য করেন তিনি।

ফয়সাল আহমেদ খান বলেন, আমাদের দেশের ঘাটতি বাজেটের অর্থায়ন মূলত ব্যাংকিং খাত থেকে করা হয়। কোনো দেশের ব্যাংকিং খাত থেকে সরকার এতো অর্থের সংস্থান করলে প্রাইভেট খাতে তার বিরূপ প্রভাব পড়ে। তাই এ বিরূপ প্রভাব দূর করতে পুঁজিবাজার থেকে বিকল্প অর্থায়নের ব্যবস্থা করা যেতে পারে।

এ সেমিনারে প্রধান অতিথি ও বিশেষ অতিথি অনলাইনে সংযুক্ত ছিলেন। এছাড়াও, বিআইসিএম’র পরিচালক (প্রশাসন ও অর্থ) নাজমুছ সালেহীনসহ বিআইসিএম’র সব অনুষদ সদস্য ও কর্মকর্তাবৃন্দ এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

/ঢাকা/এনটি/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়