ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

আইএসইউ ও জাইকার আয়োজনে তরুণদের দক্ষতা উন্নয়ন সেমিনার 

সংবাদ বিজ্ঞপ্তি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৩, ২৮ জুন ২০২৪  
আইএসইউ ও জাইকার আয়োজনে তরুণদের দক্ষতা উন্নয়ন সেমিনার 

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির (আইএসইউ) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) আয়োজনে অনুষ্ঠিত হয়েছে শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নবিষয়ক সেমিনার। বৃহস্পতিবার (২৭ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ের মহাখালী ক্যাম্পাসে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইএসইউ’র উপাচার্য অধ্যাপক ড. আব্দুল আউয়াল খান।

‘প্রজেক্টস ফর আইসিটি ইঞ্জিনিয়ার্স ডেভেলপমেন্ট ফর দ্য প্রমোশন অব দ্য আইসিটি ইন্ডাস্ট্রি অ্যান্ড নিউ ইনোভেশনস’ শীর্ষক এ সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাইকার প্রধান উপদেষ্টা আকিহিরো সোজি ও আইএসইউ’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল হুদা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার (ভারপ্রাপ্ত) এইচ টি এম কাদের নেওয়াজ। 

আকিহিরো সোজি বলেছেন, জাপান বাংলাদেশের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়নে দীর্ঘদিন কাজ করছে। পাশাপাশি বাংলাদেশের আইসিটি সেক্টর বড় করার জন্য কাজ করছে। আগামীর বাংলাদেশ কেমন হবে, তা তরুণদের চিন্তা করে পরিকল্পনা করতে হবে। 

তিনি আরো বলেন, জাপানে দীর্ঘদিন কাজ করে অভিজ্ঞতা নিয়ে এসে বাংলাদেশের জন্য কাজে লাগাতে হবে। তরুণদের উৎসাহিত করার জন্যই এ ধরনের আয়োজন। সময়কে বিনিয়োগ করে নিজেদের প্রতিনিয়ত যোগ্য করে গড়ে তুলতে হবে। 

উপাচার্য বলেন, মানবসম্পদকে কাজে লাগিয়ে জাপান আমাদের কাছে উন্নয়নের রোল মডেল। জাপানের মানুষের কর্মক্ষমতা ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে নিজেদের দক্ষ করে গড়ে তুলতে হবে। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপান যেভাবে নিজেদের উন্নত করেছে, সেভাবে বাংলাদেশের তরুণদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য জাইকার প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান তিনি। 

আইএসইউ’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন সৈয়দ মোস্তাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও বিশ্ববিদ্যালয়ের আইটি ক্লাবের সার্বিক তত্ত্বাবধানে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা সেমিনারে অংশ নেন।

ঢাকা/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়