ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

পুঁজিবাজারে মূলধন বেড়েছে ৩৫ হাজার ২০৭ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ২৯ জুন ২০২৪  
পুঁজিবাজারে মূলধন বেড়েছে ৩৫ হাজার ২০৭ কোটি টাকা

দেশের উভয় পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (২৩ থেকে ২৭ জুন) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। একইসঙ্গে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন বেড়েছে ৩৫ হাজার ২০৭ কোটি ৮২ টাকা। 

শনিবার (২৯ জুন) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে। 

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২ হাজার ৮০২ কোটি ১৩ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৮৮২ কোটি ২৭ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৯১৯ কোটি ৮৬ লাখ টাকা। 

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৬১ হাজার ৫০৮ কোটি ১০ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৪৩ হাজার ৬৪৯ কোটি ৯০ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ১৭ হাজার ৮৫৮ কোটি ২০ লাখ টাকা। 

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১১.২৮ পয়েন্ট বা ২.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৫৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৪৭.০৯ পয়েন্ট বা ২.৫১ শতাংশ বেড়ে ১ হাজার ৯২২ পয়েন্টে, ডিএসই শরিয়াহ সূচক ৩৭.৪৬ পয়েন্ট বা ৩.২৭ শতাংশ বেড়ে ১ হাজার ১৮৩ পয়েন্টে এবং ডিএসএমইএক্স সূচক ৬৯.৩৩ পয়েন্ট বা ৪.৬৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫৫২ পয়েন্টে। 

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৩০০টির, দর কমেছে ৩২টির ও দর অপরিবর্তিত রয়েছে ৬৪টির। আর লেনদেন হয়নি ১৬টির। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৩০৮ কোটি ৪২ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২৮ কোটি ৫০ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ১৭৯ কোটি ৯২ লাখ টাকা। 

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯০ হাজার ২৭২ কোটি ৯৫ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৭২ হাজার ৯২৩ কোটি ৩২ লাখ টাকা। টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ১৭ হাজার ৩৪৯ কোটি ৬২ লাখ টাকা কমেছে। 

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩০১.৭৭ পয়েন্ট বা ২.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ৩.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৯৪৯ পয়েন্টে, সিএসসিএক্স ২.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৬ পয়েন্টে, সিএসআই সূচক ২.৬০ শতাংশ বেড়ে ৯৮৫ পয়েন্টে এবং এসইএসএমইএক্স ১.১৭ শতাংশ বেড়ে ৩ হাজার ৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। 

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ১৬৯টির, দর কমেছে ১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির শেয়ার ও ইউনিট দর।

ঢাকা/এনটি/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়