ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

‘ব্যবসায়িক প্রতিযোগিতা নিশ্চিতে মিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে’

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৪, ২৯ জুন ২০২৪   আপডেট: ২১:৪৫, ২৯ জুন ২০২৪
‘ব্যবসায়িক প্রতিযোগিতা নিশ্চিতে মিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে’

দেশে প্রতিযোগিতামূলক ব্যবসায়িক পরিবেশ গড়ে তুলতে এবং সুষ্ঠু ব্যবসায়িক অনুশীলন নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি) এবং গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করে বিসিসি।

শনিবার (২৯ জুন) রাজধানীর পুরানা পল্টন লেনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের অডিটোরিয়ামে ‘বাজারে সুষ্ঠু প্রতিযোগিতা প্রতিষ্ঠায় বিসিসি আইনের বাস্তবায়ন এবং মিডিয়ার ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিসিসির চেয়ারম্যান প্রদীপ রঞ্জন চক্রবর্তী এ অভিমত ব্যক্ত করেন। 

বিসিসি ও ইআরএফ যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। ইআরএফ সভাপতি রেফায়েত উল্লাহ মীরধার সভাপতিত্বে এবং সহ-সম্পাদক মিজানুর রহমানের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিসিসি’র সদস্য মো. হাফিজুর রহমান। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিসিসি’র সদস্য সওদাগর মুস্তাফিজুর রহমান ও সালমা আক্তার জাহান এবং সিনিয়র সাংবাদিক আবদুল হান্নান, এসএম জাহাঙ্গীর ও সালাউদ্দিন বাবলু।

বিসিসি‘র চেয়ারম্যান বলেন, বিসিসি একচেটিয়া বাজার ব্যবস্থা বা কার্টেলের মতো প্রতিযোগিতাবিরোধী আচরণ প্রতিরোধ করে ন্যায্য প্রতিযোগিতা নিশ্চিত করছে, যা উদ্ভাবন এবং উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে দেশকে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির দিকে চালিত করতে সহায়তা করছে। সুষ্ঠু প্রতিযোগিতা, বাজার দক্ষতা, ভোক্তা সুরক্ষা এবং শক্তিশালী প্রতিষ্ঠানের উন্নয়নে কমিশনের প্রচেষ্টা বাংলাদেশের উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখছে।

তিনি বলেন, ব্যবসায় একটি ন্যায্য প্রতিযোগিতামূলক পরিবেশ বজায় রাখার জন্য, কমিশন বাজার মনিটরিং সিস্টেমকে শক্তিশালী করেছে এবং প্রতিযোগিতাবিরোধী কার্যকলাপের জন্য দায়ের করা মামলাগুলোর তদন্ত সঠিকভাবে পরিচালনা করছে। এতে বিভিন্ন প্রচার মাধ্যমে প্রচারিত সংবাদ যথেষ্ট ভূমিকা রাখছে। সংবাদ মাধ্যমে যারা প্রতিবেদন লিখেছেন, তারা অত্যন্ত দক্ষতার সঙ্গে তাদেও দায়িত্ব পালন করছেন।

বিসিসির সদস্য মো. হাফিজুর রহমান তার প্রেজেন্টেশনে ‘দ্য কম্পিটিশন অ্যাক্ট ২০১২’ বাস্তবায়নের বিষয়টি তুলে ধরেন। বিসিসি ৯৭টি মামলা দায়ের করেছে, যার মধ্যে ৫১টি জরিমানা ও শাস্তির মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে। বাকিগুলোর তদন্ত ও বিচার চলছে। এছাড়া বিভিন্ন কোম্পানি কর্তৃক কমিশন আইনের অপব্যবহার দেখে কমিশন ৭৪টি ‘স্যুয়োমোটো মামলা’ করেছে বলে জানান তিনি।

মূল আলোচনা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কমিশনের চেয়ারম্যান ও অন্যান্য সদস্য।

হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়