ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

তরুণ উদ্যোক্তারাই হবে দেশের ‘অর্থনীতির প্রাণশক্তি’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩১, ১ জুলাই ২০২৪  
তরুণ উদ্যোক্তারাই হবে দেশের ‘অর্থনীতির প্রাণশক্তি’

উদ্যোক্তা হওয়ার আগে শক্তিশালী ভিশন ঠিক করে সততা ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। তাহলে এ তরুণ উদ্যোক্তারাই হবে বাংলাদেশের অর্থনীতির প্রাণশক্তি। এজন্য সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে তরুণ উদ্যোক্তাদের তাগিদ দিলেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

রোববার (৩০ জুন) এফবিসিসিআই কার্যালয়ে তরুণ উদ্যোক্তা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির এক সভায় ভার্চুয়ালি বক্তব্য দেন তিনি।

মাহবুবুল আলম বলেন, উদ্যোক্তা হওয়া সহজ কথা নয়। একজন তরুণ উদ্যোক্তাকে যেমন অনেক চড়াই-উতরাই পার হয়ে যেতে হয়, তেমনি প্রতিনিয়ত মুখোমুখি হতে হয় নিত্য-নতুন চ্যালেঞ্জের। এজন্য শক্তিশালী ভিশন ঠিক রেখে তাদের সততার সঙ্গে কাজ করে যেতে হবে; তবেই ধরা দেবে কাঙ্ক্ষিত সফলতা।
 
দেশের তরুণরাই ২০৪১-এর স্মার্ট বাংলাদেশ গড়ার কারিগর হবে উল্লেখ কর তিনি আরও বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের (এআই) যুগে যেখানে হাতের কাজ দিন দিন কমতে থাকবে, যেখানে ব্যবসায়িক চিন্তায় সৃজনশীল ও সহসী হতে হবে তরুণ উদ্যোক্তাদের। বড় স্বপ্ন নিয়ে সততা ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে পারলে দেশের তরুণ উদ্যোক্তারা সফল হবেই হবে।

এফবিসিসিআই-এর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, দেশে বিশাল সংখ্যক তরুণ জনবল রয়েছে। এটাই এই দেশের বড় শক্তি। বিশ্বব্যাপী ব্যবসা-বাণিজ্য প্রতিনিয়ত রূপান্তরিত হচ্ছে। দেশের তরুণ প্রজন্মকে এক্ষেত্রে অবদান রাখতে হবে।
 
স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইনচার্জ মো. কাওসার আহমেদ বলেন, তরুণ প্রজন্ম নিজস্ব পরিকল্পনা নিয়ে কাজ করে প্রতিষ্ঠিত হতে চায়। কিন্তু বিভিন্ন সংস্থা থেকে লাইসেন্স পাওয়ার জটিলতার কারণে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় তাদের। সার্টিফিকেট সহজীকরণ ও প্রয়োজনীয় অর্থায়ন পেলে  তরুণ উদ্যোক্তারা দেশে বড় অবদান রাখতে পারবে।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাফিউদ্দিন আহমেদ জানান, দেশের তরুণ প্রজন্মকে দক্ষ হিসেবে গড়ে তুলতে না পারলে কিংবা তারা ফ্রিল্যান্সিংয়ে না আসলে দেশে বেকার সংখ্যা বড় আকার ধারণ করবে।
 
সভায় আরও বক্তব্য দেন এফবিসিসিআই’র পরিচালক হাফেজ হাজী হারুন অর-রশীদ, ইশহাকুল ইসলাম সুইট, সৈয়দ মো. বখতিয়ার, নিয়াজ আলী চিশতী, কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যরা। 
 
উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে বক্তারা উদ্যোক্তা তৈরিতে জেলাভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা করা, তরুণ উদ্যোক্তাদের পণ্য বা সেবা প্রদর্শনীর জন্য জায়গার ব্যবস্থা করা, একই ছাতার নিচে সকল লাইসেন্স পাওয়া নিশ্চিতের ওপর জোর দেন।

এনএফ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়