ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ব্যাংকগুলোর পরিচালন মুনাফা বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ১ জুলাই ২০২৪   আপডেট: ২২:২৪, ১ জুলাই ২০২৪
ব্যাংকগুলোর পরিচালন মুনাফা বেড়েছে

নানা অনিয়ম-দুর্নীতির কারণে দেশের ব্যাংকগুলোর ওপর আস্থা হারাচ্ছে আমানতকারীরা। অপরদিকে, তারল্য সংকটে রয়েছে ব্যাংকগুলো। এমন পরিস্থিতিও চলতি বছরের ৩০ জুন শেষে ব্যাংকগুলোর পরিচালন মুনাফা আগের বছরের একই সময়ের চেয়ে বেড়েছে। সোমবার (১ জুলাই) বেশ কয়েকটি ব্যাংকে খোঁজ নিয়ে এমনটিই জানা গেছে।

দেশের অধিকাংশ ব্যাংকই পুঁজিবাজারে তালিকাভুক্ত। প্রতি প্রান্তিকে (তিন মাস পর পর) ব্যাংকগুলো তাদের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বাংলাদেশ ব্যাংক এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং স্টক এক্সচেঞ্জগুলোর কাছে জমা দিতে হয়। এর আগে, কোম্পানির পরিচালনা পর্ষদ তাদের আর্থিক প্রতিবেদন পরিচালনা পর্ষদ অনুমোদন করে। তারপর বিনিয়োগকারীদের জন্য সেই প্রতিবেদন স্টক এক্সচেঞ্জগুলোর মাধ্যমে তাদের ওয়েবসাইটে প্রকাশ করে। এর ধারাবাহিকতায় ৩০ জুন পর্যন্ত অর্ধবার্ষিক প্রতিবেদন প্রস্তুত করার জন্য সোমবার (১ জুলাই) ছিল ব্যাংক হলিডে। এদিন ৩০ জুন পর্যন্ত সময়ে ব্যাংকগুলো তাদের অর্ধবার্ষিক হিসাব একত্রিত করেছে। নিয়ম অনুযায়ী, তালিকাভুক্ত ব্যাংকগুলো স্টক এক্সচেঞ্জ, বিএসইসি, বাংলাদেশ ব্যাংকে আর্থিক প্রতিবেদন জমার দেওয়ার আগে আনুষ্ঠানিকভাবে পরিচালন মুনাফার তথ্য জানাতে পারে না। তবে, খোঁজ নিয়ে বেশ কিছু ব্যাংকের পরিচালন মুনাফার তথ্য পাওয়া গেছে। সেখানে অধিকাংশ ব্যাংকেরই পরিচালন মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে।

যেসব ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে তার মধ্যে রয়েছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। ২০২৪ সালে (জানুয়ারি থেকে জুন পর্যন্ত) ব্যাংকটি পরিচালন মুনাফা করেছে দুই হাজার ২৬০ কোটি টাকা। ২০২৩ সালের প্রথম ছয় মাসে ব্যাংকটির মুনাফা ছিল এক হাজার ৬৮০ কোটি টাকা। রূপালী ব্যাংক মুনাফা করেছে ৪৫০ কোটি টাকা; আগের বছর একই সময় ছিল ৩২০ কোটি টাকা।

বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে বছরের প্রথম ছয় মাসে সাউথইস্ট ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৫৭৯ কোটি। ব্যাংকটি আগের বছরের একই সময়ে ৪০৭ কোটি টাকা মুনাফা করেছিল। আলোচিত সময় ব্যাংকটির পরিচালন মুনাফা বেড়েছে ১৭২ কোটি টাকা। সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসি (এসআইবিএল) পরিচালন মুনাফা করেছে ২১১ কোটি টাকা। আগের বছর ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছিল ২০০ কোটি টাকা।

চতুর্থ প্রজন্মের মধুমতি ব্যাংক ২০২৪ সালে প্রথম ছয় মাসে পরিচালন মুনাফা করেছে ১৮০ কোটি টাকা; আগের বছর একই সময় মুনাফা করেছিল ৮১ কোটি টাকা।  ইউনিয়ন ব্যাংকের মুনাফা ২৫০ কোটি টাকা। আগের বছর ছিল ২১০ কোটি টাকা।

ব্যাংকের ঋণের সুদহার বেড়ে যাওয়া পাশাপাশি বিভিন্ন চার্জ কমিশন ও ট্রেজারির আয়ের ওপর ভর করে এবার ব্যাংকগুলোর পরিচালন মুনাফা বেড়েছে বলে জানিয়েছে এ খাত সংশ্লিষ্টরা। তবে, পরিচালন মুনাফা ব্যাংকের চূড়ান্ত মুনাফা নয়। পরিচালন মুনাফা থেকে ঋণের মান অনুযায়ী নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) রাখতে হয়; পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে সাড়ে ৩৭ শতাংশ করপোরেট কর দিতে হয়। এরপরই চূড়ান্ত হয় নিট বা প্রকৃত মুনাফা।

একটি বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার সঙ্গে আলাপকালে নাম প্রকাশ না করার শর্তে তিনি জানান, এবছর পরিচালন মুনাফা অনেক বেড়েছে। এর প্রধান কারণ সুদহার অনেক বেড়েছে। অনেক ঋণ প্রায় দ্বিগুণ হয়ে গেছে। ট্রেজারি বন্ড থেকে এবার আয় ভালো হয়েছে। এছাড়া বিভিন্ন চার্জ, কমিশন থেকেও মুনাফা বেড়েছে। সব মিলিয়ে এবছর পরিচালন মুনাফা বেড়েছে।  

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, ২০২৪ সালের মার্চ মাস শেষে ব্যাংকিং খাতের মোট বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৬ লাখ ৪০ হাজার ৮৫৫ কোটি টাকা। এর মধ্যে খেলাপির পরিমাণ এক লাখ ৮২ হাজার ২৯৫ কোটি টাকা, যা মোট বিতরণ করা ঋণের ১১ দশমিক ১১ শতাংশ।

হিসাব অনুযায়ী, এক বছরে দেশে খেলাপি ঋণ বেড়েছে ৫০ হাজার ৬৭৫ কোটি টাকা, এর মধ্যে তিন মাসেই বেড়েছে ৩৬ হাজার ৩৬৭ কোটি টাকা। এক বছর আগে ২০২৩ সালের মার্চে ছিল ১ লাখ ৩১ হাজার ৬২০ হাজার কোটি টাকা এবং গত ডিসেম্বরে ছিল এক লাখ ৪৫ হাজার ৬৩৩ কোটি টাকা।

এদিকে, ২০২৩-২৪ অর্থবছরের শুরুতে ব্যাংক ঋণের সুদহার নির্ধারণে সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল বা ‘স্মার্ট’ পদ্ধতি চালু করেছিল বাংলাদেশ ব্যাংক। কিন্তু অর্থবছর শেষ হওয়ার আগেই তা ব্যর্থ হয়ে স্মার্ট সুদহার পদ্ধতি বাতিল করে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের ৮ মে ঋণের সুদহার পুরোপুরি বাজারের ওপর ছেড়ে দিয়ে প্রজ্ঞাপন জারি করে। বাংলাদেশ ব্যাংক থেকে বলা হয়,ব্যাংকগুলো চাহিদা ও জোগানের ভিত্তিতে ঋণের সুদহার নির্ধারণ করতে পারবে। এক্ষেত্রে ব্যাংক-গ্রাহক সম্পর্কও বিবেচনায় নিতে পারবে। এরপর থেকে বাড়তে থাকে ঋণের সুদহার।

এনএফ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়