ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

রপ্তানি নীতির খসড়া অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৬, ১ জুলাই ২০২৪  
রপ্তানি নীতির খসড়া অনুমোদন

নারী রপ্তানিকারকদের বিশেষ সুযোগ-সুবিধা, ইলেকট্রনিক ডিভাইস রপ্তানির ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া এবং ওষুধ, মেডিক্যাল ইকুইপমেন্ট ও হস্তশিল্পজাত পণ্য রপ্তানিতে বিশেষ যত্ন দেওয়ার নি‌র্দেশনা দি‌য়ে ‘রপ্তানি নীতি ২০২৪-২৭’-এর খসড়া অনুমোদন দেওয়া হ‌য়ে‌ছে।

সোমবার (১ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ‌ অনু‌মোদন দেওয়া হয়। বৈঠ‌কে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা।

বৈঠক শেষে বিকে‌লে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটা প্রস্তাব ছিল। প্রতি তিন বছর অন্তর রপ্তানি নীতি পরিবর্তন করা হয়। এ বছর ছোটখাটো কিছু অবজারভেশন ছিল। সেগুলো অনুমোদন পেয়েছে।

তিনি বলেন, এবারের নীতিতে নারী রপ্তানিকারকদের বিশেষ কিছু সুযোগ-সুবিধা দেওয়ার নীতিগত নির্দেশনা দেওয়া হয়েছে। ইলেকট্রনিক ডিভাইস রপ্তানির ক্ষেত্রে বিশেষ নজর দিতে বলা হয়েছে। এছাড়া, ওষুধ, মেডিক্যাল ইকুইপমেন্ট এবং হস্তশিল্পজাত পণ্য রপ্তানিতে যাতে বিশেষ যত্ন পায়, সে নির্দেশনা দেওয়া হ‌য়ে‌ছে।

মন্ত্রিপরিষদ সচিব ব‌লেন, রপ্তানি নী‌তি‌তে সফটওয়্যার রপ্তানির নির্দেশনাও এসেছে। শুধু সফটওয়্যার রপ্তানি নয়, বরং ইলেকট্রনিক ডিভাইস রপ্তানিতে গুরুত্ব দিতে বলেছেন প্রধানমন্ত্রী। শাক-সবজি এবং ফল রপ্তানির নির্দেশনাও দিয়েছেন।

মো. মাহবুব হোসেন বলেন, গত বছর আমাদের ৮০ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল। এ বছরের লক্ষ্যমাত্রা এখনো নির্ধারণ করা হয়নি।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়