ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

৭০ হাজার মেট্রিক টন সার ক্রয়ের প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৪, ৩ জুলাই ২০২৪  
৭০ হাজার মেট্রিক টন সার ক্রয়ের প্রস্তাব অনুমোদন

কৃষি খাতে সময় মতো সার যোগান নিশ্চিত করতে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরব ও রাশিয়া থেকে ৭০ হাজার মেট্রিক টন সার আমদানি করবে কৃষি মন্ত্রণালয়। এরমধ্যে সৌদি আরব থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার ও রাশিয়া থেকে ৩০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানি আমদানি করা হবে। এতে মোট ব্যয় হবে ৩৪৪ কোটি ৩৮ লাখ ৩০ হাজার টাকা।

বুধবার (৩ জুলাই) নতুন অর্থবছরের প্রথম এবং ২০২৪  সালের ১৭তম সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভাশেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান।

সচিব বলেন, রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদি আরব থেকে সপ্তম লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। বিএডিসি’র মাধ্যমে সৌদি আরব থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ডিএপি সার আমদানি করা হয়। সম্পাদিত চুক্তির কার্যক্রম সম্পন্ন হওয়ায় বিদ্যমান চুক্তির শর্তসমূহ অভিন্ন রেখে পুনরায় নবায়ন করা হয়। সৌদি থেকে সার কিনতে ব্যয় হবে ২৪৬ কোটি ৮৫ লাখ ৬০ হাজার টাকা। প্রতি মেট্রিক টন ডিএপি সার ৫২৩ মার্কিন ডলার। ২০২৪-২০২৫ অর্থবছরে ডিএপি সার আমদানির লক্ষ্যমাত্রা ১২ লাখ মেট্রিক টন।  

তিনি আরও বলেন, রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় রাশিয়া থেকে প্রথম লটে ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৯৭  কোটি ৫২ লাখ ৭০ হাজার টাকা। প্রতি মেট্রিক টন এমওপি সার ২৭৫.৫০ মার্কিন ডলার। ২০২৪-২০২৫ অর্থবছরে এমওপি সার আমদানির লক্ষ্যমাত্রা ৭ লাখ মেট্রিক টন।

ঢাকা/হাসনাত/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়