ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

স্থানীয় সরকার বিভাগের ৪ প্রস্তাবে ব্যয় বাড়ল

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ৩ জুলাই ২০২৪   আপডেট: ১৬:০৯, ৩ জুলাই ২০২৪
স্থানীয় সরকার বিভাগের ৪ প্রস্তাবে ব্যয় বাড়ল

রাজধানীর গাবতলীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ক্লিনারদের জন্য বহুতলবিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ প্রকল্পের পৃথক চারটি প্যাকেজে ব্যয় বেড়েছে ৪৭ কোটি ৭১ লাখ ৪৯ হাজার ৩৩০ টাকা। স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়িত প্রকল্পের ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৩ জুলাই) নতুন অর্থবছরের প্রথম এবং ২০২৪  সালের ১৭তম সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভাশেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান।

সচিব বলেন,  ‘গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ক্লিনারদের জন্য বহুতলবিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ (৩য় সংশোধিত) প্রকল্পের জন্য ৪৯ কোটি ৪৯ লাখ ২৫ হাজার ৬৬১ টাকায় চুক্তি হয় ঠিকাদারী প্রতিষ্ঠান বঙ্গ বিল্ডার্স লিমিটেডের সঙ্গে। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় কাজের ড্রইং, ডিজাইন পরিবর্তন ও টেন্ডার বহির্ভূত আইটেম অন্তর্ভুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৩ কোটি ৪ লাখ ১৬ হাজার ৬৫১ টাকা ব্যয় বৃদ্ধি পেয়েছে। এর কারণ হিসেবে জানা গেছে, প্যাকেজের আওতায় নির্মাণাধীন ১৫তলা ভবনের ড্রইং ও ডিজাইন পরিবর্তন, অগ্নি নির্বাপন ব্যবস্থা সংযোজন, বৈদ্যুতিক কাজের পরিবর্তন, ড্রেন ও ফুটপাত সংযোজন, বৈদ্যুতিক সাব-স্টেশনের স্থান পরিবর্তন এবং টেন্ডার বহির্ভূত ৮৪টি বিষয় সংযোজন করা হয়েছে।

তিনি আরো বলেন , একই প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউ-০৩ এর নির্মাণ কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে। এই প্যাকেজের ব্যয় ধরা হয়েছিল ৪৯ কোটি ৪৮ লাখ ১৬ হাজার ৪৬১ টাকা। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় কাজের ড্রইং, ডিজাইন পরিবর্তন ও টেন্ডার বহির্ভূত আইটেম অন্তর্ভুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১১ কোটি ৬১ লাখ ৪৭ হাজার ৯৯৫ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। 

সচিব জানান, একই প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউ-০৪ এর নির্মাণ কাজের ভেরিয়েশন প্রস্তাবেও অনুমোদন দিয়েছে কমিটি। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় কাজের ড্রইং, ডিজাইন পরিবর্তন ও টেন্ডার বহির্ভূত আইটেম অন্তর্ভুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৩ কোটি ৭৫ লাখ ৫ হাজার ৬৫৮ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

একই  প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউ-৫ এর নির্মাণ কাজের ভেরিয়েশন প্রস্তাবেও অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান  মো. মাহমুদুল হোসাইন খান। এখানে অতিরিক্ত ৯ কোটি ৩০ লাখ ৭৯ হাজার ২৬ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

হাসনাত/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়