ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

হাজার কোটি টাকায় দুটি গ্যাস কূপ খনন ও এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ৩ জুলাই ২০২৪   আপডেট: ১৬:৩২, ৩ জুলাই ২০২৪
হাজার কোটি টাকায় দুটি গ্যাস কূপ খনন ও এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন

সিলেট গ্যাস ফিল্ডে একটি উন্নয়ন কূপ ও একটি অনুসন্ধান কূপ খননের কাজ পাচ্ছে চীনা প্রতিষ্ঠান। এ প্রস্তাবসহ এক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১ হাজার ৫৪ কোটি ১৩ লাখ ৪৪ হাজার ৮৯৩ টাকা।  

বুধবার (৩ জুলাই) নতুন অর্থবছরের প্রথম এবং ২০২৪ সালের ১৭তম সভায় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান।

সচিব বলেন, সিলেট-১১ (উন্নয়ন কূপ) ও রশিদপুর-১৩ কূপ (অনুসন্ধান কূপ) খনন কার্যক্রম বাস্তবায়নে ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’ (২০২১ সালের সংশোধনীসহ) এর আওতায় দুটি কূপ খনন কার্যক্রম বাস্তবায়নের জন্য সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড কর্তৃক প্রস্তাব দাখিলের জন্য চীনের সাইনোপ্যাক ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস করপোরেশনের কাছে অনুরোধ করা হয়। পরবর্তীতে প্রতিষ্ঠানটি কারিগরি ও আর্থিক প্রস্তাব দাখিল করে। প্রস্তাবের সব প্রক্রিয়া শেষে দরপ্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটি সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠানের সঙ্গে নেগোশিয়েশন করে। প্রকল্পে মোট ব্যয় হবে ৪৪৪ কোটি ৮৫ লাখ ৭৯ হাজার ৮৯৩ টাকা। প্রকল্পটি জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত হয়। প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ২০২৬ সালের ৩০ জুন পর্যন্ত। বর্ণিত দুটি কূপ খনন সফলভাবে সম্পন্ন হলে প্রথম ৫ বছর দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট এবং পরবর্তী ৫ বছর দৈনিক ১৬ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব হবে। ১০ বছরে উৎপাদিত গ্যাসের পরিমাণ হবে ৬৫.৭ বিসিএফ, যার মোট মূল্য হবে ৪ হাজার ৫৪৫ কোটি টাকা।

তিনি জানান, ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১’ এর আওতায় স্পট মার্কেট থেকে (২০২৪ সালের ২২তম) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিইএ) সভার অনুমোদনক্রমে স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত ২৩টি প্রতিষ্ঠানের সঙ্গে এমএসপিএ চুক্তি চূড়ান্ত করা হয়। পেট্রোবাংলা কর্তৃক ১ কার্গো এলএনজি সরবরাহের জন্য ২৩টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করা হলে দুটি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। দুটি প্রস্তাবই কারিগরি ও আর্থিকভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির (পিপিসি) সুপারিশের পরিপ্রেক্ষিতে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের মেসার্স এক্সেলারেট এনার্জি এলপি এসব এলএনজি সরবরাহ করবে। প্রতি এমএমবিটিইউ ১৩.৫৫৮০ মার্কিন ডলার হিসেবে মোট খরচ হবে ৬০৯ কোটি ২৭ লাখ ৬৫ হাজার ৮৯৭ টাকা। এই প্রস্তাবে মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে প্রধানমন্ত্রীর নীতিগত অনুমোদন রয়েছে।

হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়