ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

বিজিএমইএ’র সঙ্গে চীনা ব্যবসায়ীদের বৈঠক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৮, ৮ জুলাই ২০২৪   আপডেট: ১০:২৯, ৮ জুলাই ২০২৪
বিজিএমইএ’র সঙ্গে চীনা ব্যবসায়ীদের বৈঠক

চীনা ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন বিজিএমইএ’র নেতারা

চীনের টেক্সটাইল ও পোশাক শিল্পের একটি প্রতিনিধিদল বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) পরিদর্শন করেছে। তারা  টেক্সটাইল এবং পোশাক খাতে বিনিয়োগ বাড়ানোসহ নানা বিষয়ে আলোচনা করে।

রোববার (৭ জুলাই) রাজধানীর উত্তরায় বিজিএমইএ ভবনে দুই দেশের ব্যবসায়ীদের আলোচনা অনুষ্ঠিত হয়।

চায়না টেক্সটাইল ইন্ডাস্ট্রিয়াল করপোরেশন ফর ফরেন ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন (সিটিইএক্সআইসি) এর ব্যবস্থাপনা পরিচালক হুয়াং লিয়ানশেং এর নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠককালে বিজিএমইএ  এর সভাপতি এস এম মান্নান (কচি), সিনিয়র সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি আব্দুল্লাহ হিল রাকিব এবং সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক আশিকুর রহমান (তুহিন), শামস মাহমুদ, রাজীব চৌধুরী, আবরার হোসেন সায়েম, মো. জাকির হোসেন, মো. নুরুল ইসলাম, মো. রেজাউল আলম (মিরু), এম আহসানুল হক, মোহাম্মদ রাকিব আল নাসের এবং মো. আবছার হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশের টেক্সটাইল এবং পোশাক শিল্প ও চীনের মধ্যে বিনিয়োগের সুযোগ অন্বেষণ, কৌশলগত অংশীদারিত্ব এবং ব্যবসা সম্প্রসারণ নিয়ে আলোচনা হয়। 

আলোচনায় বিজিএমইএ সভাপতি এস এম মান্নান বাংলাদেশের পোশাক শিল্পের বিভিন্ন দিক, আর্থ-সামাজিক খাতে শিল্পের অবদান এবং সেই সঙ্গে শিল্পটি পরিবর্তিত বিশ্ব বাজারের চাহিদার সঙ্গে সঙ্গতি রক্ষা করে কীভাবে  ম্যানমেইড ফাইবার-ভিত্তিক পোশাক তৈরির দিকে ক্রমবর্ধমানভাবে ঝুঁকছে, তা প্রতিনিধিদলের সামনে তুলে ধরেন।

তিনি বলেন, কৌশলগত, ভৌগলিকগত অবস্থান, রাজনৈতিক স্থিতিশীলতা, ক্রমবর্ধমান অবকাঠামোর কারণে বাংলাদেশ বর্তমানে ব্যবসা ও বিনিয়োগের জন্য একটি প্রতিশ্রুতিশীল গন্তব্য।

এস এম মান্নান উচ্চ পর্যায়ের জটিল পোশাক সামগ্রী তৈরিতে আরও সক্ষমতা অর্জন ও দক্ষতা বাড়ানোর জন্য বাংলাদেশি পোশাক প্রস্তুতকারীদের প্রযুক্তিগত বিনিয়োগের ওপর জোর দেন।

বিজিএমইএ নেতারা বাংলাদেশে হাই-অ্যান্ড টেক্সটাইল এবং ব্যাকওয়ার্ড লিঙ্কেজ শিল্পে চীনা বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরে বলেন, এতে করে উভয় দেশই লাভবান হবে। বিশেষ করে বাংলাদেশের তৈরি পোশাক খাতের সংযোগ শিল্পে চীনের এই বিনিয়োগ খুবই সহায়ক হবে। তাছাড়া, জ্ঞান ও প্রযুক্তিগত দক্ষতা বিনিময়ের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধিতে চীনের সহায়তাও কামনা করেন তারা।  

সিটিইএক্সআইসি এর ব্যবস্থাপনা পরিচালক হুয়াং লিয়ানশেং, বাংলাদেশের ব্যবসা ও বিনিয়োগ পরিবেশ এবং নীতি মূল্যায়নে আগ্রহ প্রকাশ করে প্রতিনিধিদলটি বাংলাদেশ সফরের উদ্দেশ্য ব্যক্ত করেন।

তিনি বলেন, বিভিন্ন পোশাক কারখানা পরিদর্শনকালে বাংলাদেশের কারখানাগুলোতে কর্মপরিবেশের উল্লেখযোগ্য উন্নতি দেখতে পেয়ে আমরা আনন্দিত। এখানকার শ্রমিকদের কাজের প্রতি ইতিবাচক  দৃষ্টিভঙ্গী ও উদ্যমী মনোভাব প্রশংসনীয়। অনেক চীনা কোম্পানি বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ খুঁজতে আগ্রহী।

হুয়াং লিয়ানশেং আরও বলেন, আমরা অন্যান্য চীনা কোম্পানির সঙ্গে আমাদের ইতিবাচক অভিজ্ঞতাগুলো শেয়ার করতে চাই। যারা কিনা এখনও বাংলাদেশে প্রবেশ করেনি। 

নাজমুল/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়