ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

বাজারে নিত্যপণ্যের চড়া দামে অস্বস্তি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ১২ জুলাই ২০২৪  
বাজারে নিত্যপণ্যের চড়া দামে অস্বস্তি

ছবি: রাইজিংবিডি

বাজারে প্রায় সব নিত্যপণ্যের দাম বেড়েছে। সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম ২০ থেকে ২৫ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২৫ টাকায়।

শুক্রবার (১২ জুলাই) সকালে রাজধানীর ধানমন্ডিসহ বিভিন্ন কাঁচাবাজারগুলো ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহের প্রায় সব সবজির দাম বেড়েছে।

রাজধানীর কাঁচাবাজার ঘুরে দেখা যায়, বেগুন প্রতি কেজি ১২০ টাকা, করলা ১৪০ টাকা, পেঁপে ৫০ টাকা, কচুর লতি ৮০ টাকা, গাজর ৮০ টাকা, কাঁচা মরিচ ২৮০ থেকে ৩০০ টাকা, প্রতিটি পিস লাউ, বাঁধাকপি ও ফুলকপি ৭০ থেকে ৮০ টাকা, টমেটো ১৬০ টাকা, চিচিঙ্গা ৬০, শশা ৮০, বরবটি ১০০, ঢেড়শ ৬০, পটল ৪০, কুমড়া ৪০ টাকা, কাকরোল ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০টাকায়। সোনালি মুরগির কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। গরুর মাংসের কেজি ৮০০ টাকা ও খাসির মাংসের কেজি ১১০০ টাকায় বিক্রি হচ্ছে।

বৃষ্টি বন্যার জন্য পুকুর জলাশয় তলিয়ে যাওয়ার কারণে মাছের দাম বৃদ্ধি পেয়েছে। প্রতি কেজি রুই মাছ ৩৫০-৪৫০ টাকায়, মৃগেল ২৫০-৩৫০, পাঙাশ ১৯০-২২০, চিংড়ি প্রতি কেজি ৭০০-১০০০ টাকায়, বোয়াল মাছ প্রতি কেজি ৮০০-১২০০ টাকা, কাতল ৩০০-৪০০, পাবদা ৪০০-৫০০ টাকায় এবং তেলাপিয়া ২২০ টাকায় বিক্রি হচ্ছে।

রাজধানীর মোহাম্মদপুর টাউন হলের সবজি বিক্রেতা বাবুল মিয়া রাইজিংবিডিকে বলেন, বৃষ্টি ও বন্যায় উৎপাদন ক্ষতিগ্রস্ত হওয়ায় সবজির দাম বাড়ছে।

রাজধানীর সালেক গার্ডেন কাঁচাবাজারে কেনাকাটা করতে আসা রুবেল মোল্লা রাইজিংবিডি বলেন, বাজারের সব কিছুর দাম বাড়তি।

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) সূত্র মতে, গত এক মাসে বাজারে পেঁয়াজের দাম ৪০-৫০ শতাংশ বেড়েছে। অন্যদিকে আমদানি করা পেঁয়াজের দাম অনেক দিন ধরেই ১০০ টাকার ওপরে রয়েছে। গতকাল বিদেশি পেঁয়াজ ১১০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এর সূত্র বলছে, দেশে তিন মাস ধরে খাদ্য মূল্যস্ফীতি ১০ শতাংশের ওপর রয়েছে। সর্বশেষ গত জুনে খাদ্য মূল্যস্ফীতি হয়েছে ১০ দশমিক ৪২ শতাংশ। বর্তমানে বাজারে বেশির ভাগ নিত্যপণ্যের দাম উচ্চ মূল্যে স্থির হয়ে আছে। এমন পরিস্থিতিতে নতুন করে বেড়েছে চালের দাম।

/রায়হান/সাইফ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়