ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কারফিউ শিথিল, কমেছে সবজির দাম

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৫, ২৬ জুলাই ২০২৪   আপডেট: ১৩:০৪, ২৬ জুলাই ২০২৪
কারফিউ শিথিল, কমেছে সবজির দাম

কোটা সংস্কার আন্দোলনের ফলে জারি করা কারফিউ শিথিল করার পর সারা দেশের সঙ্গে রাজধানীর যোগাযোগ ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। এতে রাজধানীর কাঁচাবাজারগুলোতে গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে প্রায় সবজির দাম ১০ থেকে ২০ টাকা কমেছে। 

শুক্রবার (২৬ জুলাই) রাজধানীর ধানমন্ডিসহ বিভিন্ন কাঁচাবাজারগুলো ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত সপ্তাহে যে কাঁচামরিচ বিক্রি হয়েছে ৬০০ টাকা কেজি আজ তা বিক্রি হচ্ছে ২০০ টাকায়। এছাড়াও গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে সরবরাহ ভালো থাকায় কমেছে অন্যান্য সব সবজির দাম। 

আজ রাজধানীর কাঁচাবাজারগুলোতে ঘুরে দেখা যায়, বেগুন প্রতি কেজি ১০০ টাকা, করলা ১০০ টাকা, পেঁপে আকার ভেদে ৪০ থেকে ৫০ টাকা, কচুর লতি ৮০ টাকা, গাজর ১৮০ টাকা, কাঁচা মরিচ ২০০ টাকা, প্রতিটি পিস লাউ, বাঁধাকপি ও ফুলকপি ৭০ থেকে ৮০ টাকা, টমেটো ১৬০ টাকা, চিচিঙ্গা ৬০, শসা ৭০, বরবটি ১০০, ঢেড়শ ৫০, পটল ৫০, কুমড়া ৪০ টাকা, কাঁকরোল ৮০ টাকায় বিক্রি হচ্ছে। 

অন্যদিকে মুদিবাজারের নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম উচ্চ মূল্যে স্থিতিশীল রয়েছে। দেশি পেঁয়াজ ১২০ টাকা ও আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ টাকায়। আলু বিক্রি হচ্ছে ৬০ টাকায়। রসুন ২২০ ও আদা ৩২০ টাকা দরে বিক্রি হচ্ছে। 

এদিকে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২০ টাকায়। সোনালি মুরগির কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। গরুর মাংসের কেজি ৮০০ টাকা ও খাসির মাংসের কেজি ১১০০ টাকায় বিক্রি হচ্ছে। 

মাছের উৎপাদন ও সরবরা ভালো থাকায় গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে প্রায় সব মাছের দাম ৫০ থেকে ১০০ টাকা কমেছে। এখন মাঝারি সাইজের রুই মাছ বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকায়। চাষের পাঙাশ কেজি ১৬০ থেকে ১৭০ টাকা, তেলাপিয়া ২০০ থেকে ২২০, কই ১৮০ টাকা, শিং ৪০০ টাকা, কোরাল ৬৮০ থেকে ৭০০ টাকা, পাবদা  মানভেদে ৪০০ থেকে ৪৫০ টাকা, চিংড়ি ৭০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। 

রাজধানীর নিউমার্কেটের বনলতা কাঁচাবাজারে বিক্রেতা ইমরান খন্দকার রাইজিংবিডিকে বলেন, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে কাঁচাবাজারের সবজির দাম কমেছে। কারণ গত সপ্তাহে কারফিউর জন্য ঢাকা সবজি ঢুকতে পারেনি। তবে আজ বাজারে সরবরাহ ভালো থাকার কারণে প্রায় সবজির দাম কমেছে। 

রাজধানীর সালেক গার্ডেন কাঁচাবাজারে কেনাকাটা করতে আসা বেসরকারি চাকরিজীবী নোমান হাসান রাইজিংবিডিকে বলেন, বিক্রেতারা বলছেন দাম কমছে। অথচ এক হাজার টাকা দিয়ে এখন এক ব্যাগ সবজি নেওয়া যায় না। মাছ, মাংস, ডিম সবকিছুর দামই সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে।

রায়হান/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়